ঢাকা, শুক্রবার 27 April 2018, ১৪ বৈশাখ ১৪২৫, ১০ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ছড়াশিল্পী মমিনুর রহমান মমিন স্মৃতি পুরষ্কার পেলেন ছড়াকার সরদার আবুল হাসান

‘ছড়াশিল্পী মমিনুর রহমান মমিন স্মৃতি পুরষ্কার’ তুলে দেয়া হলো বিশিষ্ট ছড়াকার ও শিশুসাহিত্যিক সরদার আবুল আবুল হাসান’র হাতে। ছড়াসাহিত্যে বিশেষ অবদানের জন্য তাঁকে এ পুরষ্কার দেয়া হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনে শব্দকলার আয়োজনে বিশিষ্ট ছড়াশিল্পী মমিনুর রহমান মমিনের দ্বিতীয় মৃত্যুবাষির্কী উপলক্ষে আয়োজিত আলোচনা ও নিবেদিত কবিতা পাঠের অনুষ্ঠানে এ পুরষ্কার প্রদান করা হয়। শব্দকলার চেয়ারম্যান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. একেএম ইয়াকুব আলী। ছড়াকার মমিনুর রহমান মমিনের সাহিত্যচর্চার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন রাবি কলা অনুষদের নবনির্বাচিত ডিন প্রফেসর ড. মো. ফজলুল হক, প্রফেসর ড. কাজী মোস্তাফিজুর রহমান, কথাশিল্পী নাজিব ওয়াদুদ, শিশুসাহিত্যিক জাইদুর রহমান, অক্ষর সম্পাদক কবি মুকুল কেশরী, গল্পকার আসাদুল্লাহ মামুন, গল্পকল্প সম্পাদক কথাশিল্পী মাতিউর রাহমান, কবি জিএম শফি প্রমুখ। 

আলোচকগণ বলেন, ছড়াকার মমিনুর রহমান মমিন ছিলেন একজন দেশপ্রেমিক ক্ষণজন্মা ছড়াশিল্পী। নিভৃত্বের সাহিত্যচাষী হিসেবে তিনি কাজ করে গেছেন। তার সাহিতের ক্যানভাস জুড়ে উঠে এসেছে প্রেম, দ্রোহ, স্বদেশ চেতনা এবং জীবন বাস্তবতার নিখুঁত চিত্র। স্বদেশ চেতনা তাঁর ছড়ার মূল উপজীব্য বিষয়। উপমা, উৎপ্রেক্ষা এবং কাব্যগুণের অসাধারণ সমন্বয়ে তাঁর ছড়া পাঠকের কাছে হৃদয়গ্রাহী হয়ে উঠেছে। তাঁর স্মৃতিকে অমলিন রাখতেই ছড়াসাহিত্যে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বিশিষ্ট শিশুসাহিত্যিক সরদার আবুল হাসানকে ‘মমিনুর রহমান মমিন স্মৃতি পুরষ্কার’ প্রদান যথার্থ মূল্যায়ন বলে বক্তাগণ অভিমত প্রকাশ করেন।

কবি শাহাদাত সরকারের সঞ্চালনায় নির্ঝর নির্বাহী সম্পাদক আহসান জামির, কবি জসিমউদ্দীন বিজয়, কবি আরাফাত শাহীন, কবি শরিফ জামিল, তানিয়া আনজুসহ তরুণ লিখিয়েরা নিবেদিত ছড়া-কবিতা পাঠ করেন।                         -শাহাদাত সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ