ঢাকা, শনিবার 28 April 2018, ১৫ বৈশাখ ১৪২৫, ১১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

নিবন্ধনের তালিকা থেকে বাদ পড়েছে আরো ৮টি দল

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধনের আবেদন করেও সঠিক কাগজপত্র দিতে না পারায় তালিকা থেকে বাদ পড়েছে আরও আটটি ‘রাজনৈতিক দল’। ইসি সচিবালয়ের উপ-সচিব মো. আবদুল হালিম এ তথ্য জানান।
বাদ পড়া আট দল হলো- মঙ্গল পার্টি, পরিবহন লেবার পার্টি, নাকফুল বাংলাদেশ, সোনার বাংলা উন্নয়ন লীগ, লিবারেল পার্টি, রামকৃষ্ণ পার্টি, ঐক্য ন্যাপ ও মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্র্যাটিক পার্টি।
মো. আবদুল হালিম জানান, আবেদন চাওয়ার পর মোট ৭৫টি দল আবেদন করেছিল। কাগজপত্রে বড় ধরনের অসংগতি থাকায় প্রাথমিক বাছাইয়ে ১৯টি দলকে বাদ দেয় ইসি। বাকি ৫৬ দলকে ১৫ দিনের সময় দিয়ে প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হয়। কিন্তু এই আট দলের প্রয়োজনীয় কাগজপত্র না পাওয়ায় তাদের আবেদন বাতিল করার সিদ্ধান্ত হয়েছে।
ইসি সূত্র জানায়, নিবন্ধন পেতে হলে একটি দলকে দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো নির্বাচনে অন্তত একটি সংসদীয় আসন পেতে হবে, অথবা যে কোনো একটি জাতীয় নির্বাচনে অংশ নিয়ে ওই আসনে প্রদত্ত মোট ভোটের ৫ শতাংশ পেতে হবে, অথবা দলের একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয় থাকতে হবে, অথবা অন্তত ২১টি প্রশাসনিক জেলায় কার্যকর জেলা কমিটি থাকতে হবে এবং অন্তত ১০০ উপজেলা বা মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থনের প্রমাণিক দলিল থাকতে হবে।
উল্লেখ্য, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দিতে ২০১৭ সালের ৩০ অক্টোবর আবেদন আহ্বান করে ইসি। ৩১ ডিসেম্বর ছিল আবেদন জমার শেষ দিন।

অনলাইন আপডেট

আর্কাইভ