ঢাকা, শনিবার 28 April 2018, ১৫ বৈশাখ ১৪২৫, ১১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

১০৪ দেশই পাবে টি-২০ স্ট্যাটাস

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ১০৪ সদস্য দেশের সবাই টি-২০ খেলার অনুমোদন পাবে। সবগুলো দেশের নারী-পুরুষ উভয় দলই এই অনুমতি পাবে বলে ঘোষণা দিয়েছে আইসিসি। কলকাতায় আইসিসির সভা বৃহস্পতিবার সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানান, টি-২০ স্ট্যাটাস ছাড়াও বিশ্বের সব দলকে রর্‌্যাংকিংয়ের আওতায় আনতে নতুন পদ্ধতিও চালু হবে। বর্তমানে মোট ১৮টি দেশ টি-২০ স্ট্যাটাস পেয়েছে। এদের মধ্যে ১২টি পূর্ণ সদস্য দেশ ছাড়া আরও আছে স্কটল্যান্ড, নেপাল, নেদারক্যান্ডস, হংকং, যুক্তরাজ্য ও ওমান। এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, ১ জুলাই থেকে সব নারী টি-২০ ম্যাচই আন্তির্জাতিক স্বীকৃতি পাবে। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে সব পুরুষ টি-টোয়েন্টি ম্যাচকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হবে। নতুন এসব নিয়ম ছাড়াও আরও বেশ কিছু নিয়ম আনার কথা ভাবছে আইসিসি।
 কঠিন শাস্তির বিধান: সম্প্রতি শেষ হওয়া অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আলোচিত-সমালোচিত টেস্ট সিরিজের ওপর ভিত্তি করে শাস্তির বিধানে পরিবর্তন আনতে যাচ্ছে আইসিসি। বল টেম্পারিং ও স্লেজিংয়ের মতো অপরাধের জন্য কঠিন শাস্তির বিধান আনা হবে। এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, অনেক সময় মাঠে উত্তপ্ত বাক্য বিনিময়, স্লেজিং ও বল টেম্পারিং, অশোভন ভাষা ব্যবহারের জন্য বড় শাস্তি হয় না। ক্রিকেট পরিচালনা পর্ষদ এ বিষয়ে কঠিন শাস্তির পরিকল্পনা নেবে।
 চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যৎ: ২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির বদলে সেই বছরই ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফলে পর পর দুই বছর টি-২০ বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। কেননা আগেই ঘোষণা হয়েছিল ২০২০ সালের টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার মাটিতে। এ নিয়ে মূলত চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যতই অন্ধকারে পাঠাতে যাচ্ছে আইসিসি।
 টি-২০ লিগের বিস্তার: আইসিসি এই  বৈঠকে টি-২০ লিগ ও এর প্রভাব সম্পর্কে দীর্ঘ আলোচনা করেছে। আইপিএলের কারণে যেন ক্রিকেট ক্যালেন্ডারে কোনো প্রভাব না পড়ে সে লক্ষ্যে কাজ করবে আইসিসি। রিচার্ডসন বলেন, যখন দেশগুলো টি-২০ লিগে মুখোমুখি হবে, তখন আমরা খেয়াল রাখবো যাতে সেখানে কোনো বাধা আসে। বছরের প্রথম ফিউচার ট্যুর প্ল্যানে নেই ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ। এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, এটা সবারই চাওয়া। বিশেষ করে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ।

অনলাইন আপডেট

আর্কাইভ