ঢাকা, সোমবার 30 April 2018, ১৭ বৈশাখ ১৪২৫, ১৩ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

কৃষ্ণ ও মারমারা সাগরকে যুক্ত করাই হবে নির্বাচন পরবর্তী আমার প্রথম কাজ------------------এরদোগান

২৯ এপ্রিল, ব্লুমবার্গ, আনাদোলু : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন ইস্তাম্বুল শহরের ক্যানেল নির্মাণই হবে আগামী নির্বাচন পরবর্তী প্রধান কাজ।এটি একটি কৃত্রিম ক্যানেল যা কৃষ্ণ সাগর ও মারমারা সাগরকে যুক্ত করবে ফলে নৌ পথের যানজট কমবে, বিশেষ করে বসফরাস প্রণালী দিয়ে যাওয়া তেল পরিবাহী জাহাজগুলোর জলপথের দূরত্ব কমবে।

উল্লেখ্য, আগামী ২৪ জুনের নির্বাচনকে সামনে রেখে প্রচারণার অংশ হিসেবে তিনি এ কথা বলেন।এ ক্যানেলের ফলে তুরস্কের অর্থনীতি নতুন যুগে প্রবেশ করবে বলেও আশা করেন তিনি।একে পার্টির মহিলাদের বিশাল এক সমাবেশে তিনি আরো বলেন আমি চাই মহিলারা আরো বেশি সংখ্যায় রজনীতিতে এবং সংসদে আসুক।

তুরস্কের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ গুল বলেছেন তিনি আসন্ন নির্বাচনে এরদোগানের বিরুদ্ধে প্রার্থী হবেন না। নিজেকে প্রার্থীতা করলে এরদোগানের জেতার সম্ভাবনা কমে যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।ইস্তাম্বুলে সাংবাদিকদের তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে এখনো ব্যাপক ঐক্যমত প্রতিষ্ঠিত হয় নি। ইসলাম পন্থী সাদাত পার্টি আমাকে আগামী নির্বাচন প্রার্থী হওয়ার জন্য অনুরোধ করেছিল।

তিনি আরো বলেন, আমি চাই না আগামী নির্বাচন ঘিরে আমাদের দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্য তৈরী হোক কারণ অর্থনৈতিক অবস্থা খুবই আশঙ্কা জনক। এ মুহূর্তে ঐক্যের বিকল্প নেই। তিনি একে পার্টির মধ্যে যারা তার প্রার্থীতার বিষয়ে গুজব ছড়িয়েছে তাদের সমালোচনাও করেন। উল্লেখ্য, আব্দুল্লাহ্ গুল ২০০১ সালে এরদোগানের সাথে ইসলাম পন্থী একে পার্টি গঠন করেন। ২০১৬ ব্যর্থ অভ্যুত্থানের পর এরদোগানের কঠোর নীতির সমালোচনা করলে এরদোগানের সাথে তার দূরত্ব বাড়ে।

অনলাইন আপডেট

আর্কাইভ