ঢাকা, শুক্রবার 4 May 2018, ২১ বৈশাখ ১৪২৫, ১৭ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

আজ প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নামছে মহিলা ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ আফ্রিকা সফরে আজ প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। তবে ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে বড় ব্যবধানে জয় পেয়েছে মহিলা ক্রিকেট দলটি। দলের পক্ষে রুমানা আহমেদ আর ফারজানা হক সেঞ্চুরি করার পর বল হাতে মাত্র ৫ রানে ৮ উইকেট নিয়েছেন ফাহিমা খাতুন। ফলে প্রথম ওয়ানডে মাঠে নামার আগে দলটি ভালো করার ব্যাপারে বেশ আশাবাদী। এদিকে দক্ষিণ আফ্রিকা সফরে অধিনায়ক রুমানা আহমেদ ও ফারজানা হকের অনবদ্য জোড়া সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা সফরে একমাত্র সীমিত ওভারের প্রস্তুতি ম্যাচে নর্থ ওয়েস্টকে ৯০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। গত বুধবার পচেফস্ট্রটে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় বাংলাদেশ।

৪ রানের মধ্যে দুই ওপেনার বিদায় নিলে চাপে পড়ে যায় সফরকারীরা। সানজিদা ইসলাম ৪ ও মুরশিদা খাতুন শুন্য হাতে ফিরেন। এরপর তৃতীয় উইকেট জুটিতে ২৮৪ বল মোকাবিলা করে ২৬৬ রান যোগ করেন রুমানা ও ফারজানা। ২০টি চারের সহায়তায় ১৪৪ বলে সেঞ্চুরিসহ অপরাজিত ১৩৬ রান করেন রুমানা। অপরদিকে, ১০টি বাউন্ডারিতে ১৪৩ বলে সেঞ্চুরিসহ অপরাজিত ১০২ রান করেন ফারজানা। ফলে ৫০ ওভারে ২ উইকেটে ২৭০ রান করেন বাংলাদেশ। জবাবে বাংলাদেশের লেগ-স্পিনার ফাহিমা খাতুনের বোলিং তোপে ৪৫ দশমিক ৪ ওভারে ১৮০ রানে অলআউট হয় নর্থ ওয়েস্ট। ১০ ওভারে ৫ রান দিয়ে ৮ উইকেট নেন ফাহিমা। ফলে ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে অনুশীলনটা ভালোই সেড়েছেন রুমানা-ফারজানা-ফাহিমারা। দক্ষিণ আফ্রিকা যাবার আগে বাংলাদেশ ক্রিকেট দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের কাছ থেকে ব্যাট উপহার পান রুমানা। তাতেই বোধ হয় সাহস বেড়ে যায় রুমানার। সাথে সঙ্গী হিসেবে পান ফারজানাকে। তৃতীয় উইকেট জুটিতে ২৮৪ বল মোকাবিলা করে অবিচ্ছিন্ন ২৬৬ রান যোগ করেন রুমানা ও ফারজানা। তাদের এ জুটির সুবাদে ৫০ ওভারে ২ উইকেটে ২৭০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। দলকে বড় সংগ্রহ এনে দিতে গিয়ে রুমানা ও ফারজানা স্বাদ নিয়েছেন সেঞ্চুরির। চার নম্বরে ব্যাট হাতে নেমে ২০টি চারের সহায়তায় ১৪৪ বলে অপরাজিত ১৩৬ রান করেন রুমানা। তিন নম্বরে ব্যাট হাতে নেমে ১০টি বাউন্ডারিতে ১৪৩ বলে অপরাজিত ১০২ রান করেন ফারজানা। দু’জনের দৃঢ়তায় পরের দিকে আরও কোন ব্যাটসম্যানই ক্রিজে নামতে পারেননি। জয়ের জন্য ২৭১ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের লেগ-স্পিনার ফাহিমা খাতুনের স্পিন বিষে ছাড়খাড় হয়ে যায় নর্থ ওয়েস্ট। ৪৫ দশমিক ৪ ওভার ব্যাট করে ১৮০ রানে অলআউট হয় তারা। ১০ ওভার বোলিং করে ৫ রান দিয়ে ৮ উইকেট নেন ফাহিমা। তাই রুমানা ও ফারজানার সাথে ফাহিমার বোলিং নৈপুন্যে উজ্জীবিত এখন বাংলাদেশ দল। উজ্জীবিত দলের অন্যান্য খেলোয়াড়রাও। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো ফল করার প্রত্যাশা নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। ২৮ এপ্রিল রাতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে দেশ ছেড়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দেশ ছাড়ার আগে এ সিরিজ নিয়ে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক রুমানা আহমেদ জানিয়েছিলেন, ‘আমাদের দেশের যে সমস্যা হয়, আমরা জেতার জন্যই খেলি। কিন্তু দীর্ঘ এক বছর পর আমরা আন্তর্জাতিক সফরে যাচ্ছি। হার-জিত খেলার অংশ। কিন্তু আমি মনে করি, এটা আমাদের অভিজ্ঞতা অর্জনে কাজে লাগবে। ২০১৩ সালে আমরা দক্ষিণ আফ্রিকা গিয়েছিলাম। ২০১৭ সালে তারা আমাদের দেশে এসেছিল। ২০১২ সালেও খেলা হয়েছে।

সব মিলিয়ে ওদের সঙ্গে তিনটা সিরিজ কিন্তু খেলেছি অতীতে। বেশি হয়তো জয় ছিল না, হয়তো দুই-তিনটা জয় ছিল। সব মিলিয়ে ওরা বিশ্বের চার নম্বর দল। আমরা ৯ নম্বর। তার মানে এই না যে আমরা ভেঙে পড়ছি বা পারি না। আমাদের উদ্দেশ্য থাকবে যেহেতু দীর্ঘ এক বছর পর খেলছি ভালো করব এবং অভিজ্ঞতা অর্জন করব। আমাদের আত্মবিশ্বাস আছে, ভালো কিছু করতে পারবো।’ এরপর ৬ মে দ্বিতীয়, ৯ মে তৃতীয়, ১১ মে চতুর্থ ও ১৪ মে পঞ্চম ওয়ানডে অনুষ্ঠিত হবে। ওয়ানডে সিরিজের পর ১৭ মে প্রথম টি২০, ১৯ মে দ্বিতীয় ও ২০ মে তৃতীয় টি২০ হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ