ঢাকা, শুক্রবার 4 May 2018, ২১ বৈশাখ ১৪২৫, ১৭ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

মে হবে তাপপ্রবাহ-অতিবৃষ্টি-ঘূর্ণিঝড়-বন্যার মাস

স্টাফ রিপোর্টার: চলতি মাসে দেশের বিভিন্ন স্থানে মাঝারি, মৃদু ও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া এই মে মাসে ঘূর্ণিঝড় ও তীব্র কালবৈশাখীরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে অতিবৃষ্টি এবং ভারী বৃষ্টিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে স্বল্প ও মধ্যম মেয়াদি আকস্মীক বন্যা দেখা দিতে পারে বলেও জানিয়েছে অধিদফতর। 

গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ তথ্য জানিয়েছে। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন। 

সামছুদ্দিন আহমেদ জানান, মে মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চলতি মাসে বঙ্গোপসাগরে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

পরিচালক আরও জানান, মে মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি বা তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) ও দেশের অন্য এলাকায় ৩ থেকে ৪ দিন হালকা বা মাঝারি বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

চলতি মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্য স্থানে এক থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলেও জানিয়েছেন তিনি।

বর্তমানে দেশের উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং কাছাকাছি আসাম, মেঘালয় অঞ্চলে ভারী বৃষ্টিপাতের জন্য মে মাসের প্রথমার্ধ্বে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদি আকস্মীক বন্যার আশঙ্কার কথাও জানিয়েছে বিশেষজ্ঞ কমিটি।

সদ্য শেষ হওয়া এপ্রিল মাসের আবহাওয়া পর্যালোচনা করে কমিটি এক প্রতিবেদনে জানিয়েছে, এপ্রিল মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৩৬ দশমিক ৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে, তবে শুধুমাত্র বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়। গত ২৭ এপ্রিল ফেনী আবহাওয়া পর্যবেক্ষণাগারে এ মাসের দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

গতকাল সতর্কবাণীতে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এদিন বেলা ৩টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর,পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের উপর দিয়ে বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি. মি. বা আরও বেশি বেগে কালবৈশাখী বয়ে যেতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ