ঢাকা, বুধবার 19 September 2018, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

এবার গাজীপুর সিটি নির্বাচন স্থগিত

সংগ্রাম অনলাইন ডেস্ক: এবার সীমানা বিরোধ মামলায় গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এছাড়াও এ সংক্রান্ত রুলও জারি করা হয়েছে।

সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বিরুদ্ধে দায়ের করা এক মামলাকে কেন্দ্র করে হাইকোর্ট এই রায় দেয়।এর আগে ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনও সীমানা বিরোধকে কেন্দ্র করে স্থগিত করা হয়েছিল।

আজ রোববার ঢাকা-গাজীপুর সীমানা বিরোধ সংক্রান্ত একটি রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নির্বাচন স্থগিতের এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বি এম ইলিয়াস (কচি)। সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতায় এই রিটটি দায়ের করা হয়েছিল বলে জানিয়েছেন তিনি।

আদালতের রুলে ঢাকা জেলার অন্তর্গত ৬টি মৌজা গাজীপুর সিটি করপরেশনের ভেতরে অন্তর্ভুক্ত করে নির্বাচনের তফসিল ঘোষণা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

এর আগে গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের নতুন করে অন্তর্ভুক্ত ছয়টি মৌজার বৈধতা চ্যালেঞ্জ করা রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয় হাইকোর্ট।

এরপর গত ৮ এপ্রিল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সাভার উপজেলার আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজ।

রিট আবেদনে সাভারের ছয়টি মৌজাকে অন্তর্ভুক্ত করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৪ মার্চ সিটি করপোরেশনটির সীমানা নিয়ে গেজেট ছয় মৌজার ক্ষেত্রে স্থগিত রাখার আবেদন জানানো হয়েছিল।

উল্লেখ্য, তফসিল অনুযায়ী আগামী ১৫ মে গাজীপুর সিটি নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। এ নির্বাচনকে ঘিরে প্রচারণা চালাচ্ছিল প্রার্থীরা।

ডিএস/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ