ঢাকা, সোমবার 7 May 2018, ২৪ বৈশাখ ১৪২৫, ২০ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ওআইসিতে ভারতের অন্তর্ভুক্তি চায় বাংলাদেশ

সংগ্রাম ডেস্ক : রাজধানী ঢাকায় অনুষ্ঠিত ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ) সম্মেলনে সংগঠনটির সংস্কার করে সেখানে ভারতকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছে ঢাকা। কিন্তু এই পথে ভারত বাধা মনে করছে পাকিস্তানকে। ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, তাৎপর্যপূর্ণভাবে এই সংগঠনের অন্যতম সদস্য পাকিস্তান। সে দেশের পররাষ্ট্রসচিব তেহমিনা জানজুয়া এখন সম্মেলনের জন্য বাংলাদেশে অবস্থান করছেন।
সংগঠনভুক্ত দেশগুলির কাছে বাংলাদেশের প্রস্তাব, যে সব দেশে মুসলিম সম্প্রদায়ের মানুষ সংখ্যাগুরু না হলেও যথেষ্ট বেশি সংখ্যায় রয়েছেন তাদেরও ওআইসি-র ছাতার তলায় আনা হোক। সেক্ষেত্রে সেই সব দেশের মুসলিমরাও এই আন্তর্জাতিক সংস্থাটির নানা উন্নয়নমূলক প্রকল্পের আওতায় আসতে পারবেন।
এ নিয়ে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক স্তরে আগেই কথা হয়েছে বাংলাদেশের। ওআইসি-র অন্যতম সদস্য দেশ হিসেবে পাকিস্তান বিভিন্ন কৌশলগত প্রশ্নে এই মঞ্চে ছড়ি ঘোরাতে পারে। কাশ্মীর প্রশ্নে নিজেদের অবস্থানকে তুলে ধরে ভারত-বিরোধী কৌশল নেওয়ার ক্ষেত্রে অন্য ইসলামি দেশগুলির উপর পাকিস্তান প্রভাব তৈরি করে বলে মনে করে সাউথ ব্লকের একটি অংশ। ওআইসি-র সংস্কারের পরে ভারত যদি এই সংগঠনে ঢুকতে পারে তাহলে আর ফাঁকা মাঠে গোল দেওয়া সম্ভব হবে না ইসলামাবাদের পক্ষে।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘‘অনেক রাষ্ট্রই রয়েছে যেখানে মুসলিম সম্প্রদায় হয়তো সংখ্যালঘু। কিন্তু ওই সম্প্রদায়ের মানুষের সংখ্যা প্রচুর। অনেক ক্ষেত্রে সেই সংখ্যা অনেক ওআইসিভুক্ত দেশের থেকেও বেশি। সে কারণেই ওআইসি-র সঙ্গে এই রাষ্ট্রগুলির সেতুবন্ধন প্রয়োজন। তাহলে ওই দেশগুলির মুসলিম নাগরিকেরাও সংগঠনটির ভাল কাজের সুফল পেতে পারবেন।’’ সূত্র : আনন্দ বাজার

অনলাইন আপডেট

আর্কাইভ