ঢাকা, সোমবার 7 May 2018, ২৪ বৈশাখ ১৪২৫, ২০ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

সাফল্যের ধারাবাহিকতায় দেশ সেরা তা‘মীরুল মিল্লাত

মুহাম্মাদ আখতারুজ্জামান : সাফল্যের ধারাবাহিকতায় বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় দেশ সেরার তালিকায় রয়েছে তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা। জিপিএ-৫ প্রাপ্তিতেও শীর্ষে রয়েছে প্রতিষ্ঠানটি। ঈর্ষণীয় এই ফলাফলের জন্য মহান আল্লাহর তায়ালার শুকরিয়া জানান মাদরাসার টঙ্গী শাখার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন।  
বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের দাখিল পরীক্ষায় তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গী শাখা অতিতের ধারাবাহিকতায় এবারও জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষস্থান অধিকার করেছে। মাদরাসাটি থেকে ৩৬৯ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১৮৩ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১৭২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে  ১৪২ জন, ৩০ জন এ গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছে এবং সাধারণ বিভাগে ১৯৬ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪১ জন, গ্রেড-এ পেয়েছে ১৪৯ জন, অন্যান্য গ্রেডে ০৭ জন উত্তীর্ণ হয়েছে। একইসাথে এ শাখা শতভাগ  উত্তীর্ণ হওয়ার গৌরব অর্জন করেছে। 
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভালো ফলাফলের জন্য মাদরাসার অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন এ জন্য মহান আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করে বলেন, শিক্ষকদের আন্তরিকতা ও নিবিড় পরিচর্যা, ছাত্রদের কঠোর পরিশ্রম এবং অভিভাবকদের সহযোগিতা ও দোয়া এই ফলাফলের পেছনে ভূমিকা রেখেছে। আগামীতে আরো ভালো করার জন্য ছাত্র ও শিক্ষকদের জোর প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, দেশ ও জাতীর ক্রান্তিলগ্নে তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার শিক্ষার্থীরা আদর্শিক ক্ষেত্রে আপসহীন থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই নামে একাধিক মাদরাসা থাকায়, বিভ্রান্তি দূর করতে মাদরাসার টঙ্গী শাখার ইআইআইএন নং ১০৯০০৬ নিউজের সংযুক্ত করতে পরিচালনা পরিষদের সিদ্ধান্তের কথা জানান মাদরাসার আরবী প্রভাষক মাওলানা মাহতাব উদ্দিন।
তা‘মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসা,ঢাকা থেকে ২৫৯ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ৭৮ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১৪২ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৮ জন। গ্রেড-এ পেয়েছে ৬৭ জন এবং অন্যান্য গ্রেডে ০৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। মানবিক বিভাগ থেকে ১১৭ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১০ জন, গ্রেড-এ পেয়েছে ১০২ জন এবং অন্যান্য গ্রেডে ০৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এ শাখা থেকেও শতভাগ শিক্ষার্থী পাস করার গৌরব অর্জন করেছে। এ শাখাতেও শতভাগ উত্তীর্ণ হয়েছে। উল্লেখ্য অধ্যক্ষ জানান, চার জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করার পর পরীক্ষায় অংশ নেয়নি তাদের ফেল দেখানো হয়েছে।
তা‘মীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসা মাতুয়াইল শাখা থেকে এবারের এসএসসি পরীক্ষায় ১২৮ জন শিক্ষার্থীর মধ্যে ৪৭ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮০ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন, গ্রেড-এ পেয়েছে ৩৭ জন এবং  মানবিক বিভাগে ৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ০৪ জন ও গ্রেড-এ পেয়েছে ৪৩ জন। এ শাখা থেকেও শতভাগ পরীক্ষার্থী  উত্তীর্ণ হওয়ার গৌরব অর্জন করেছে।
ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করে মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মুফতি আবু ইউসুফ খান বলেন, বিভিন্ন গ্রুপ করে শিক্ষার্থীদের শিক্ষকদের তত্বাবধায়নে দেওয়ায় ভালো ফলাফলে নিয়ামক ভূমিকা পালন করেছে। ৬২ জন শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম, এ অঞ্চলের মানুষ ও অভিভাবকদের সহযোগিতা এবং শিক্ষার্থীদের আগ্রহের কারণে আমরা প্রতি বছর ভালো ফলাফল করার প্রেরণা পায়। এ বছর জিপিএ-৫ কিছুটা কম হয়েছে এ কারণে আগামীতে আরও ভালো ফলাফলের জন্য এ বছরের শুরু থেকেই শিক্ষার্থীদের নতুন ফরমেটে পড়া-লেখার ব্যবস্থা করা হয়েছে। ইনশাল্লাহ আগামীতে আরও ভালো করার  চেষ্ট করবো।
তিনি বলেন, তা’মীরুল মিল্লাত মাদরাসার প্রতি এদেশের মানুষের আস্থা, প্রত্যাশা ও ভালোবাসা অনেক বেশি। এ কারণে প্রতিবছর শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আমরাও আমাদের শিক্ষার্থীদের প্রতিযোগিতমূলক সকল ক্ষেত্রে যোগ্য হিসাবে গড়ে তোলার চেষ্টা করি। এ প্রতিষ্ঠান আদর্শ মানুষ গড়ার কারিগর।

অনলাইন আপডেট

আর্কাইভ