ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল নীতিমালা কেন নয়: হাইকোর্ট

সংগ্রাম অনলাইন ডেসক:অভ্যন্তরীণ রুটে বিমান চলাচলের ক্ষেত্রে ভাড়া নির্ধারণ ও আনুষাঙ্গিক চার্জের ক্ষেত্রে নীতিমালা প্রণয়নের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে অভ্যন্তরীণ রুটে ভাড়া নির্ধারণের নীতিমালা প্রণয়ন না করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চেওয়া হয়েছে।

আজ সোমবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। তার সাথে ছিলেন মোহাম্মদ শহিদুল্লাহ ইসলাম শামীম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

বাদল বলেন, আভ্যন্তরীণ রুটে বিমান চলাচলে কোম্পানিগুলো ইচ্ছেমত ভাড়া নিচ্ছে। শুধু তাই নয়, টিকিট বাতিলের চার্জ, অতিরিক্ত মালামাল পরিবহনসহ আনুসঙ্গিক নানা চার্জ নেয়া হচ্ছে। কিন্তু ভাড়া বা এসব চার্জ নির্ধারণে কোনো নীতিমালা নেই। ফলে বিমান কোম্পানিগুলো তাদের ইচ্ছামত ভাড়া বা চার্জ নির্ধারণ করছে।

তাই অভ্যন্তরীণ রুটে সরকারি-বেসরকারি সব বিমানের ভাড়া, চার্জ নির্ধারণে নীতিমালা প্রণয়নের প্রশ্নে রুল জারি করেছেন আদালত, বলেন তিনি।

আগামী চার সপ্তাহের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বেসামরিক বিমান কর্তৃপক্ষ ও সকল বেসরকারি বিমান কোম্পানিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ