ঢাকা, মঙ্গলবার 8 May 2018, ২৫ বৈশাখ ১৪২৫, ২১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

পবিত্র কুরআন সংস্কারে ফ্রান্সের দাবি ‘বুদ্ধিবৃত্তিক সন্ত্রাস’-তুরস্ক

৭ মে, আনাদোলু এজেন্সি, হুররিয়াত ডেইলি : ইসলামের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র আল-কুরআন সংস্কার করার ফ্রান্সের দাবিকে ‘বুদ্ধিবৃত্তিক সন্ত্রাস’ বলে আখ্যা দিয়েছে তুরস্ক। পবিত্র কোরআনের দ্বারা ধর্মান্ধতায় আকৃষ্ট হয়ে সাধারণ মানুষ সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ যোগ দিচ্ছে বলে অভিযোগ করেছে ফ্রান্সে প্রায় ৩শ প্রখ্যাত নাগরিক। 

তাই তারা কোরআনের কিছু আয়াত পরিবর্তনের প্রস্তাব দিয়েছে। তাদের এ প্রস্তাবকে রীতিমত আক্রমণাত্তক ও বাড়াবাড়ি বলে দাবি করেছেন তুরস্কের ইউরোপিয় ইউনিয়ন বিষয় মন্ত্রী ওমার সেলিক। সেলিক তার টুইটার পোস্টের মাধ্যমে জানান, ‘কে, কিভাবে পবিত্র কোরআন থেকে ধর্মান্ধতা শিক্ষা নিয়েছে এবং এখন কি করছে? কথিত বিপদগামী ব্যক্তিদের অবশ্যই শুরু থেকে জীবন বৃত্তান্ত প্রকাশ করতে হবে ও ধর্মান্ধতার ঘটনার ব্যাখ্যা দিতে হবে।’ তিনি আরো বলেন, যারা আসলে সহিংসতা ও সন্ত্রাসবাদের জনক তাদের মুখে সন্ত্রাস-বিরোধী বক্তব্য অনৈতিক। যেসব মুসলিম বিপদগামী হয়েছে তারা মূলত পবিত্র কোরআনের ভুল ব্যাখ্যার শিকার। ফ্রান্সের দাবির পেছনে রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক উদ্দেশ্য রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, গত ২১এপ্রিল ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সার্কোজি ও সাবেক প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালসসহ ৩শ প্রখ্যাত ব্যক্তিত্ব একটি প্রস্তাবনায় সই করেছে। পবিত্র কোরআনের কিছু অংশ মানুষকে ধর্মান্ধতা ও সন্ত্রাসবাদ শিক্ষা দিচ্ছে বলে তারা অভিযোগ অভিযোগ করেছে। তাই গ্রন্থটি থেকে কিছু আয়াত অপসারণের প্রস্তাবনাটি পরে স্থানীয় একটি সংবাদমাধ্যম ‘লা-পারিসিয়েন’ প্রকাশ করে।

অনলাইন আপডেট

আর্কাইভ