ঢাকা, মঙ্গলবার 8 May 2018, ২৫ বৈশাখ ১৪২৫, ২১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

সৌদি আরবে রোজা হতে পারে ১৬ মে

৭ মে, আল জাজিরা : সারাবিশ্বের মুসলমানদের জন্য পবিত্র রমজান মাস শুরু হতে পারে ১৫ বা ১৬ মে। তবে তা আকাশে চাঁদ দেখার ওপর নির্ভর করছে। স্থানীয়ভাবে চাঁদ দেখার ভিন্নতা হিসেবে প্রথম রোজা সারাবিশ্বে ভিন্ন ভিন্ন দিনে শুরু হয়ে থাকে।

ইউরোপ ও আমেরিকায় মুসলিম উম্মাহরা জ্যোতির বিজ্ঞানের ওপর নির্ভর করে রোজা পালন করে থাকেন। সে হিসেবে আগামী ১৬ মে থেকে রোজা শুরু করতে পারেন তারা।

আশা করা হচ্ছে, সৌদি আরব ও বেশিরভাগ আরব রাষ্ট্রের আকাশে এ বছর ১৫ মে চাঁদ দেখা যেতে পারে। আর মরক্কো, ইরান ও পাকিস্তানে তার একদিন পরই চাঁদ দেখা যাবে।

জ্যোতির্বিদরা হিসাব করে বলছেন, রমজানের নতুন চাঁদ আন্তর্জাতিক সময় গ্রিনিচ মান অনুযায়ী ১১টা ৪৭ মিনিটে জন্ম নিবে। যা ওই সময়ে খালি চোখে দেখা যাবে না। তবে বিশেষ যন্ত্রের মাধ্যমে তা প্রথম রাতেই দেখা যেতে পারে।

২০১৭ সালে সৌদি আরব ও অন্যান্য আরব রাষ্ট্রগুলো নতুন চাঁদ দেখতে বিশেষ সুবিধাসম্পন্ন ক্যামেরা ব্যবহার করে। বিজ্ঞানীরা বলছেন, এ বছরও যদি ওই ক্যামেরা ব্যবহৃত হয়, তবে সৌদির আকাশে সম্ভবত প্রথম রোজা হবে ১৬ মে।

সৌদি আরবে রোজা শুরুর একদিন পরই বাংলাদেশের মুসলমানরা রোজা রাখেন। তবে সৌদির সঙ্গে মিল রেখে বাংলাদেশের কেউ কেউ ওইদিন শুরু করেন। সৌদির বিশেষজ্ঞদের ধারণা সত্যি হলে সে হিসেবে বাংলাদেশে রোজা শুরু হবে ১৭ মে।

অনলাইন আপডেট

আর্কাইভ