ঢাকা, মঙ্গলবার 8 May 2018, ২৫ বৈশাখ ১৪২৫, ২১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

মেধার বিকাশের পাশাপাশি নৈতিকতার বিকাশ ঘটাতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একটি সম্ভাবনাময় দেশ। এই দেশে বিপুল প্রাকৃতিক সম্পদ এবং সম্ভাবনাময় মানব সম্পদ রয়েছে। কিন্তু সৎ, যোগ্য ও দক্ষ নেতৃত্ব না থাকায় সে সম্পদ গুলোকে প্রকৃত সম্পদে রূপান্তর করা যাচ্ছেনা। জাতির প্রত্যাশাও পুরণ হচ্ছে না। তাই জাতির প্রত্যাশা পুরণে মেধা বিকাশের পাশাপাশি নৈতিকতার বিকাশ ঘটাতে হবে।
তিনি গতকাল সোমবার রাজধানীর এক মিলনায়তেন ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ আয়োজিত এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত এবং উত্তীর্ণদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মহানগরী সভাপতি শাফিউল আলমের সভাপতিত্বে ও সেক্রেটারি কাজী মাসুম সরকারের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক রাশেদুল ইসলামসহ মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
শিবির সেক্রেটারি জেনারেল বলেন, সততা ও নৈতিকতা সম্পন্ন লোক তৈরির মাধ্যমে ইনসাফপূর্ণ সমাজ গঠন করা সম্ভব। এই লক্ষ্য পূরণে মেধাবীদেরকেই এগিয়ে আসতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় মানুষ শিক্ষিত হয় কিন্তু নৈতিক শিক্ষা লাভ করেনা। সৎ হওয়ার পরও অযোগ্যতার জন্য যেমন একজন নাগরিক জাতির জন্য তেমন কিছু করতে পারেনা, ঠিক তেমনি যোগ্যতা সম্পন্ন হয়েও সততা না থাকার কারণে তার কাছ থেকেও জাতি প্রত্যাশিত কিছু পায়না। বরং জাতির জন্য অসৎ যোগ্য নাগরিক অভিশাপে পরিণত হয়। যার প্রমাণ প্রতিদিনই দেশের মানুষ পাচ্ছে। বড় বড় দুর্নীতি ও অপকর্ম করে যারা জাতিকে বার বার লজ্জিত করছে তারা সবাই মেধাবী। অপার সম্ভাবনা এবং পর্যাপ্ত প্রাকৃতিক ও জনসম্পদ থাকার পরও এসব নৈতিকতাহীন মেধাবীদের কারণে জাতি তার সুফল থেকে বঞ্চিত। এ অবস্থায় জাতির হাল ধরতে হবে মেধাবীদেরকেই। আজকের মেধাবীদের মধ্যে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবার দৃঢ় প্রত্যয় থাকতে হবে।
কৃতি ছাত্রদের উদ্দেশে তিনি বলেন, তোমরা জীবনের প্রাথমিক পর্যায়ে যে সফলতা অর্জন করেছো তার ধারাবাহিকতা বজায় রেখে জীবনের সব ক্ষেত্রে সফল হতে হবে। আল্লাহর দেয়া জীবন বিধান অনুসরণের মধ্য দিয়ে ইহকাল ও পরকালের সফলতাও নিশ্চিত করতে হবে। ছাত্রশিবির মেধাবীদের সৎ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে। মেধার উপযুক্ত মূল্যায়ন করতে ইসলামী মুল্যবোধের ভিত্তিতে মেধাবীদের গড়ে তুলতে ছাত্রশিবিরের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। আমরা আশা করি জাতির প্রত্যাশা পূরণে আজকের মেধাবীরা ছাত্রশিবিরের এই পথ চলায় সহযোগি হয়ে দুর্নীতিমুক্ত সম্বৃদ্ধ দেশ গঠনে ভূমিকা পালন করবে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ