ঢাকা, মঙ্গলবার 8 May 2018, ২৫ বৈশাখ ১৪২৫, ২১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

সাবেক চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

রাজশাহী অফিস : রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) সাবেক চেয়ারম্যান আবদুল মান্নান (যুগ্ম সচিব), সাবেক প্রধান হিসাব কর্মকর্তা আবদুর রব জোয়ার্দ্দার ও সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। দুর্নীতি-অনিয়মের মাধ্যমে কর্মকর্তা-কর্মচারী নিয়োগের অভিযোগে মামলায় এই পরোয়ানা জারি করা হয়।
রোববার রাজশাহীর বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মোহা মোস্তাকিনুর রহমান এ আদেশ দেন। এর আগে রাজশাহী মহানগর জজ আদালত থেকে বহুল আলোচিত এ মামলাটি বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠানো হয় বিচারের জন্য। ওইদিনই তিন আসামীকে পরবর্তী ধার্য তারিখে হাজির করার জন্য প্রসিকিউশনকে বলা হয়। রোববার মামলার ধার্য তারিখে কোনো আসামী আদালতে হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সূত্রে জানা গেছে, আসামীদের বিরুদ্ধে ১৪ জানুয়ারি রাজশাহীর শাহমুখদুম থানায় অভিযোগপত্র দাখিল করেন মামলার বদলি তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক ফরিদুর রহমান। এর আগে ২ জানুয়ারি তিন আসামীর বিরুদ্ধে কর্মকর্তা-কর্মচারী নিয়োগে দুর্নীতির অভিযোগে চার্জশিট অনুমোদন করেন কমিশনার এএফএম আমিনুল ইসলাম। এর আগে ২০১১ সালের ১৭ জুলাই আরডিএ’র সাবেক চেয়ারম্যান আবদুল মান্নান, সাবেক প্রধান হিসাব কর্মকর্তা ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আবদুর রব জোয়ার্দ্দার এবং সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামানকে আসামী করে শাহমুখদুম থানায় বাদী হয়ে মামলাটি করেন দুদকের উপপরিচালক আবদুল করিম। সূত্র মতে, আরডিএ-তে দুটি বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তির শর্ত লঙ্ঘন করে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে বিভিন্ন পদে ১৬ জনকে নিয়োগ দেয়া হয়। তবে যাদের নিয়োগ দেয়া হয়, তাদের অনেকের চাকরির সরকারি বয়সসীমা ৩০ বছরের অধিক ছিল। এমনকি কারও কারও বয়স ৪৭ বছর পর্যন্ত ছিল। কিন্তু আসামীরা দুর্নীতির মাধ্যমে তাদের আরডিএতে নিয়োগ প্রদান করেন।
১৫ ছাত্রীর আত্মহত্যার চেষ্টা!
এসএসসি ও সমমানের পরীক্ষায় ফল খারাপ অথবা ফেল করে রাজশাহীতে ১৫ ছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছে। গত রোববার ফলাফল প্রকাশের পর থেকে রাত ১১টা পর্যন্ত তারা রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে সাতজন হাসপাতালটিতে ভর্তি রয়েছে।
হাসপাতাল পুলিশ বক্সের ইনচাজ জানান, কেউ কীটনাশক, কেউ ঘুমের ওষুধ আবার কেউ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা চালায়। রোববার সবার এসএসসি পরীক্ষার রেজাল্ট হয়েছে। ফলাফল খারাপ হওয়ায় তারা আত্মহত্যার চেষ্টা চালায় বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন। তিনি জানান, বিকেল ৩টার থেকে রাত ১১টা পর্যন্ত এই ১৫ জনকে হাসপাতালে আনা হয়। রাজশাহীর বিভিন্ন এলাকায় তাদের বাড়ি। আট জন প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে গেছে। বাকি সাতজন সোমবার বিকাল পর্যন্ত হাসপাতালেই ভর্তি ছিল।
বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ
তিন মাসের বকেয়া বেতনের দাবিতে রাজশাহী নগর ভবনে বিক্ষোভ করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) কর্মচারীরা। সোমবার বেলা ১১টার দিকে রাসিক কর্মচারী ইউনিয়নের উদ্যোগে বকেয়া বেতনের দাবিতে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচি পালনের সময় সংগঠনের সভাপতি দুলাল হোসেন ও সাধারণ সম্পাদক আজমেরী আহম্মেদ মামুন বলেন, ৪০ লাখ টাকা বকেয়া পাওনা আদায়সহ ১১ দফা দাবিতে গত বছরের ৯ জুলাই নগর ভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করা হয়েছেছিল। এরপর দাবি পূরণের আশ্বাস দেয়া হয়। কিন্তু সব দাবি পূরণ না হতেই আবারো ৩ মাসের বেতন বকেয়া পড়ে যায়। যে কারণে তারা নগরভবনে বিক্ষোভ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ