ঢাকা, বুধবার 9 May 2018, ২৬ বৈশাখ ১৪২৫, ২২ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

রাবি শিক্ষক ড. রেজাউল হত্যাকাণ্ড ২ জনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন

রাবি রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের প্রফেসর এএফএম রেজাউল করীম সিদ্দিকী হত্যাকাণ্ডের মামলার ঘটনায় দুই জনের ফাঁসির আদেশ ও তিনজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত। গতকাল মঙ্গলবার দুপুুর ১টার দিকে এ রায় দেন রাজশাহী দ্রুত ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার।
ফাঁসির দণ্ডাদেশ পাওয়া ২ আসামী হলেন, প্রধান আসামী রাবির ইংরেজী বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম। তবে সে এখনও পলাতক রয়েছে। এর আগে তাকে ধরিয়ে দিতে পারলে ২ লক্ষ টাকা পুরষ্কার ঘোষণা করে পুলিশ কিন্তু তাতে কোনো ফল পাওয়া যায়নি। আরেকজন হলেন বগুড়া শিবগঞ্জের মাসকাওয়াত হাসান ওরফে আব্দুল্লাহ ওরফে সাকিব।
এদিকে আদালতের রায়ের পর নিহতের পরিবার সন্তোষ প্রকাশ করেছেন এবং দণ্ডাদেশপ্রাপ্ত আসামীদের দ্রুত শাস্তির ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।
যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র রহমতুল্লাহ এবং খুনীদের আশ্রয়দাতা নগরীর পবা উপজেলার নারকেলবাড়িয়া পূর্বপাড়া গ্রামের আব্দুস সাত্তার ও তার কলেজ পড়ুয়া ছেলে রিপন আলী। তাদের মধ্যে শরিফুল পলাতক রয়েছেন। আর জামিনে ছিলেন আব্দুস সাত্তার। বাকি তিন আসামীকে দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে হাজির করা হয়।
রায়ের ব্যাপারে নিহতের মেয়ে রেজওয়ানা শতভী বলেন, আদালত যে রায় প্রদান করেছে তাতে আমরা সন্তোষ প্রকাশ করছি। তবে আমরা দ্রুত রায়ের বাস্তবায়ন দেখতে চাই এবং রায় বাস্তবায়নে বিলম্ব হয়ে যেন শাস্তির পরিমাণ কমে না যায়।
এর আগে আলোচিত এ হত্যাকাণ্ডের তদন্ত শেষ হয় ২০১৭ সালের ৬ নবেম্বর। এর পর অভিযোগপত্রে আটজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। আট আসামীর মধ্যে খায়রুল ইসলাম বাঁধন, নজরুল ইসলাম ওরফে বাইক হাসান ও তারেক হাসান ওরফে ওসমান অভিযোগপত্র দেয়ার আগেই আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। তাই তাদের বিরুদ্ধে বিচারকাজ পরিচালিত হয়নি।
আইনজীবী বাবু বলেন, ‘গত ১১ এপ্রিল মামলার রাষ্ট্রপক্ষ ও আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। ওই দিন বিচারক রায় ঘোষণার জন্য ৮ মে দিন ধার্য করেন। এ মামলায় মোট ৩২ জন সাক্ষী ছিলেন। তবে আদালত ২৬ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন।
উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহী নগরীর শালবাগান এলাকায় নিজের বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে কুপিয়ে ও গলাকেটে হত্যা করা হয় রাবির ইংরেজি বিভাগের এই অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে।

অনলাইন আপডেট

আর্কাইভ