ঢাকা, বুধবার 19 September 2018, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে ইউরোপ বদ্ধপরিকর: মোগেরিনি

ফেডেরিকা মোগেরিনি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে বদ্ধপরিকর বলে ঘোষণা করেছেন ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি।

মঙ্গলবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার ঘোষণা দেয়ার কিছুক্ষণ পর মোগেরিনি এ বক্তব্য দেন।

তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত এ সমঝোতা ইরানকে পরমাণু অস্ত্র তৈরির কাজ থেকে কার্যকরভাবে বিরত রাখতে পেরেছে। কাজেই ইইউ এটিতে অটল থাকতে প্রতিশ্রুতিবদ্ধ। মার্কিন প্রেসিডেন্ট ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়ায় তিনি ‘বিশেষভাবে  উদ্বিগ্ন’ বলে উল্লেখ করেন মোগেরিনি।

ইইউ’র শীর্ষ কূটনীতিক দৃশ্যত ইরানকে উদ্দেশ করে বলেন, “আমরা আমাদের প্রতিশ্রুতি রক্ষা করছি বলে আপনারাও আপনাদের প্রতিশ্রুতিতে অটল থাকুন। আমেরিকা ছাড়া বাকি বিশ্বের সবাই মিলে আমরা এ সমঝোতাকে অক্ষুণ্ন রাখব।”

মোগেরিনি সুস্পষ্ট করে বলেন, “ইরান এ পর্যন্ত পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করেছে বলে ইউরোপীয় ইউনিয়নও পূর্ণাঙ্গ ও কার্যকরভাবে এ সমঝোতা বাস্তবায়ন করে যাবে।”

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার রাতে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফা বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি আমেরিকাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী হিসেবে অভিহিত করে বলেন, তার দেশ আপাতত এ সমঝোতা মেনে চলবে। তবে পরিস্থিতি পর্যালোচনা করে প্রয়োজনে ইরান আবার বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা শুরু করবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সূত্র: পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ