ঢাকা, বৃহস্পতিবার 10 May 2018, ২৭ বৈশাখ ১৪২৫, ২৩ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

রোকশানা-চমকের পর হতাশায় শেষ আন্তর্জাতিক আরচারি

 

স্পোর্টস রিপোর্টার : স্বাগতিক বাংলাদেশের ৫টি স্বর্ণ জয়ের মধ্য দিয়ে শেষ হলো আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপ। আয়োজক দেশ হিসেবে বাংলাদেশের প্রত্যাশা ছিলো আরেকটু বেশী। কারন গত আসরে ৬টি স্বর্ণ, ১টি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পদক জিতেছিল বাংলাদেশের আর্চাররা।এবার স্বাগতিকদের প্রত্যাশা ছিলো প্রথম আসরের সাফল্য ছাড়িয়ে যাওয়া। সে লক্ষ্য পূরণ হয়নি। দ্বিতীয়বারের মতো আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপ আয়োজন করে হতাশায় ডুবতে হলো বাংলাদেশকে। গতকাল বুধবার মওলানা ভাসানী স্টেডিয়ামে ১৬ জাতির এই প্রতিযোগিতার সমাপনী দিনে ১০ ইভেন্টের স্বর্ণের লড়াই শুরু হয়েছিল সকালে। দিনের চতুর্থ ফাইনালে ঢাকার সাভারের মেয়ে রোকশানা আক্তার যুব বিশ্ব চ্যাম্পিয়ন ইরাকের ফাতিমা আলমাশাদানিকে হারিয়ে কম্পাউন্ড নারী এককে স্বর্ণ জিতে নেন। তাকে ঘিরে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছিল মওলনা ভাসানী স্টেডিয়ামে। দিন শেষে সে উচ্ছ্বাস আর থাকেনি স্বাগতিক আরচারদের। কারণ, স্বর্ণের সংখ্যা যে কমে গেছে আগের আসরের চেয়ে।

মাস তিনেক আগে জার্মান কোচ ফ্রেডরিখ মার্টিনকে ৫ বছরের জন্য নিয়োগ দিয়েছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। রিকার্ভের এ হাই প্রোফাইল কোচ নিয়োগ দেয়ার পর এ বিভাগেই ভরাডুবি হয়েছে বাংলাদেশের। রিকার্ভের ৫ ইভেন্টের মধ্যে বাংলাদেশ পেয়েছে মাত্র একটি স্বর্ণ। বিদেশি কোচ না থাকা কম্পাউন্ডেই ভালো করেছেন বাংলাদেশের আরচাররা।বাংলাদেশের দিনটি শুরু হয়েছিল কম্পাউন্ড নারী দলগত বিভাগে স্বর্ণ জিতে। এ ইভেন্টের ফাইনালে বাংলাদেশের রোকশানা আক্তার, বন্যা আক্তার ও রিতু আক্তার ২১৬-১৫২ সেট পয়েন্টে মরক্কোকে হারিয়ে স্বর্ণ জিতেছেন। মধ্যাহ্ন বিরতির আগে শেষ হওয়া ৫ ফাইনালের ৪টিতে স্বর্ণ জেতা বাংলাদেশ দারুণ এক বিকেলের প্রত্যাশায় ছিল। কিন্তু সকালের মতো সোনালী হয়নি বিকেলটা। চারের সঙ্গে পরে মাত্র একটি স্বর্ণ যোগ করতে পেরেছেন লাল-সবুজ জার্সিধারী তিরন্দাজরা।

কম্পাউন্ড নারী এককের ফাইনালে বাংলাদেশের রোকশানা আক্তার ১৩৬-১৩৩ সেট পয়েন্টে হারিয়েছেন ইরাকের ফাতিমা আলমাশাদানিকে। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের বন্যা আক্তার। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় তিনি ১৩৯-১৩৭ সেটে পয়েন্টে হারিয়েছেন ইস্তোনিয়ার হুইন এমিলিকে।কম্পাউন্ড পুরুষ এককের ছিল অল বাংলাদেশ ফাইনাল। অসীম কুমার দাস ও আবুল কাশেম মামুনের স্বর্ণের লড়াইয়ে অসীম জিতেছেন ১৪০-১৩৪ সেট পয়েন্টে। এ ইভেন্টের ব্রোঞ্জের লড়াইয়ে বাংলাদেশের মিলন মোল্লা ১৩৬-১৩২ সেট পয়েন্টে হেরেছেন ইরাকের ওয়ালিদের কাছে।

কম্পাউন্ড পুরুষ দলগত ফাইনালে বাংলাদেশ ২২৫-২০৫ সেট পয়েন্টে ইরাককে হারিয়ে স্বর্ণ জিতেছে। বাংলাদেশ দলে ছিলেন আশিকুজ্জামান, অসীম কুমার ও আবুল কাশেম মামুন। কম্পাউন্ড মিশ্র দলগত বিভাগের ফাইনালে বাংলাদেশের অসীম কুমার দাস ও রোকশানা আক্তার ১৪৬-১৪৩ সেটে পয়েন্টে ইরাকের কাছে হেরে রৌপ্য পেয়েছেন।রিকার্ভ নারী দলগত বিভাগের ফাইনালে বাংলাদেশের তিন তিরন্দাজ নাসরিন আক্তার, বিউটি রায় ও রাদিয়া আক্তার শাপলা ৫-৪ সেট পয়েন্টে আজারবাইজানের কাছে হেরে রৌপ্য পেয়েছেন।রিকার্ভ পুরুষ দলগত বিভাগের ফাইনালে বাংলাদেশের রোমান সানা, তামিমুল ইসলাম ও ইব্রাহিম শেখ রেজওয়ান ৫-১ সেট পয়েন্টে নেপালকে হারিয়ে স্বর্ণ পদক জিতেছেন।

রিকার্ভ মিশ্র দলগত বিভাগের ফাইনালে বাংলাদেশের রোমান সানা ও নাসরিন আক্তার ৫-১ সেট পয়েন্টে তুরস্কের কাছে হেরে রৌপ্য পদক পেয়েছেন। রিকার্ভ পুরুষ এককের ফাইনালে রোমান সানা ৫-১ সেট পয়েন্টে সৌদি আরবের বিনালি আবদালেলাহের কাছে হেরে রৌপ্য পেয়েছেন।

বাংলাদেশ ৫ স্বর্ণ, ৫ রৌপ্য ও ১ ব্রোঞ্জ জিতে এ টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব ধরে রাখলেও স্বর্ণ কমে যাওয়ায় উচ্ছ্বাসটা কমে গেছে স্বাগতিকদের। ১৬ দেশের মধ্যে স্বর্ণের তালিকায় নাম লিখিয়েছে বাংলাদেশসহ ৬ দেশ। বাংলাদেশ ৫, একটি করে স্বর্ণ পেয়েছে ইরাক, সৌদি আরব, তুরস্ক, এস্তোনিয়া ও আজারবাইজান।

চূড়ান্ত পদক তালিকা

দেশ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ মোট

বাংলাদেশ ৫ ৫ ১ ১১

ইরাক ১ ২ ১ ৪

সৌদি আরব ১ - ১ ২

তুর্কি ১ ১ - ২

এস্তোনিয়া ১ - ১ ২

আজারবাইজান ১ - - ১

নেপাল - ১ ৩ ৪

মরক্কো - ১ - ১

তাজিকিস্তান - - ১ ১

কিরগিজস্তান - - - ১

অনলাইন আপডেট

আর্কাইভ