ঢাকা, বৃহস্পতিবার 10 May 2018, ২৭ বৈশাখ ১৪২৫, ২৩ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

নওয়াজ শরিফের ভারতে অর্থপাচারের খবর অসত্য ------------- বিশ্ব ব্যাংক

৯ মে, দি নিউজ/ইন্টারন্যাশনাল/এনডিটিভি/ টাইমস অব ইন্ডিয়া : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভারতে অর্থ পাচারের খবর অসত্য বলে দাবি করেছে বিশ্ব ব্যাংক। তার বিরুদ্ধে ভারতের ‘বিদেশি রিজার্ভ’ বৃদ্ধি জন্য ৪৯ বিলিয়ন মার্কিন ডলার পাচারের একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সংস্থাটি এমন একটি বিবৃতি প্রকাশ করল।

বিশ্বব্যাংকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, সংস্থাটির প্রস্তুতকৃত ‘রেমিট্যান্স এ- মাইগ্রেশন রিপোর্ট-২০১৬’ এর ওপর ভিত্তি করে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তাতে নওয়াজের কোন সংশ্লিষ্টতা নেই। রেমিট্যান্স এ- মাইগ্রেশন রিপোর্টটি শুধু বিশ্বব্যাপী মাইগ্রেশন ও রেমিট্যান্সের সংখ্যা নিয়ে কাজ করে। এখানে কারো বিরুদ্ধে কোন প্রতিবেদন প্রকাশ করা হয় না বা কোন বিশেষ ব্যক্তির ওপর প্রতিবেদন প্রকাশ করা হয়না বলে সংস্থাটি জানাচ্ছে।

সংস্থাটির রিপোর্টে দেশগুলোর দ্বিপক্ষীয় লেনদেন ও আদান-প্রদান এর মাত্রা এবং তথ্য সংশ্লিষ্ট সমিকরণ প্রকাশ করা হয়। প্রকাশিত রিপোর্টে তার দক্ষিণ দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রতিবেদন প্রকাশ করেছে বলে বিবৃতিতে দাবি করা হয়। বিশ্বব্যাংকের পক্ষ থেকে তাদের রিপোর্টের প্রকাশিত ওয়েব সাইট লিংকও প্রদান করা হয়েছে।

বিবৃতিতে, ২০১৬সালের ২১ সেপ্টেম্বর স্টেট ব্যাংক অব পাকিস্তান(এসবিপি) দেশটি থেকে ৪৯ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমান অর্থ রেমিট্যান্স হিসেবে ভারতে পাচারের দাবি প্রত্যাক্ষান করেছিল বলেও উল্লেখ করা হয়। তার নথিও তাদের কাছে রয়েছে বলেও মন্তব্য করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ