ঢাকা, রোববার 13 May 2018, ৩০ বৈশাখ ১৪২৫, ২৬ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

আগামীকাল জেরুসালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন করবেন ট্রাম্প

১২ মে, মিডল ইস্ট মনিটর : আগামীকাল সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেরুসালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের প্রায় আটশতাধিক বিশিষ্ট ব্যক্তির উদ্দেশ্যে ভাষণ দেবেন ট্রাম্প।

সম্প্রতি মার্কিন দূতাবাস উদ্বোধনের এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মার্কিন রাষ্ট্রদূত।

ট্রাম্প সরাসরি ভিডিওলিংকের মাধ্যমে না আগে ধারণ করা ভাষণ দেবেন সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত ডেভিড ফ্রেডম্যানের মন্তব্য থেকে তাৎক্ষণিকভাবে এটা জানা যায়নি। বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে মার্কিন প্রেসিডেন্টও নিশ্চিত করেছেন। ট্রাম্প গত শুক্রবার এক টুইটার বার্তায় সকলকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আগামী সপ্তাহে ইসরাইলে থাকা মার্কিন দূতাবাস জেরুসালেমে সরিয়ে নেয়া হচ্ছে।

এদিকে আগামী সপ্তাহে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর ও ফিলিস্তিনীদের নাকবা দিবসের কর্মসূচি সামনে রেখে ব্যাপক নিরাপত্তা নিয়েছে ইসরায়েল। ইসরায়েলি চ্যানেল-টু এর খবরে বলা হয়, সোমবার দখলকৃত জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন ও ইসরায়েলিদের ‘স্বাধীনতা’ উদযাপনের সময় নিরাপত্তা কর্মকর্তা ও স্নাইপারের নিরাপত্তা দেওয়াল নির্মাণ করা হবে।

জেরুজালেমে নতুন মার্কিন দূতাবাসের আশেপাশের এলাকায় হেলিকপ্টারে করে নজরদারি বাড়ানো হবে। এই অনুষ্ঠানের সময় জেরুজালেমে আজানও নিষিদ্ধ করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

অনেকগুলো ফিলিস্তিনী সংগঠন যুক্তরাষ্ট্রের এই একতরফা পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সোমবার সাধারণ ধর্মঘট ডেকেছে। তারা ওই দিন লোকজনকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান। গত বছরের ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের একক রাজধানীর স্বীকৃতি দেন। একই সময় সেখানে দূতাবাস স্থানান্তরেরও ঘোষণা দেন ট্রাম্প।

 ‘ইসরাইলি স্বাধীনতা’ উদযাপন উপলক্ষে বেশ কিছু আয়োজন করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় কর্মসূচি ইসরায়েলি পতাকা মিছিলে ২০ হাজারের বেশি মানুষ অংশ নেবে বলে আশা করছে দেশটি। চ্যানেল টু আরও জানায়, অংশগ্রহণকারীরা ওয়েস্টার্ন বা বুরাক ওয়ালের কাছে যাওয়ার আগে পুরাতন জেরুজালেম শহর প্রদক্ষিণ করবে। আর মঙ্গলবার ফিলিস্তিনীরা নাকাব দিবস পালন করবে। দিনটিতে প্রায় ১০ লাখ ফিলিস্তিনীকে তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছিল ইসরায়েলি দখলদার বাহিনী।

অনলাইন আপডেট

আর্কাইভ