ঢাকা, রোববার 13 May 2018, ৩০ বৈশাখ ১৪২৫, ২৬ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

তিন মন্ত্রীর নাম ঘোষণা করলেন মাহাথির

সংগ্রাম ডেস্ক : মালয়েশিয়াবাসী তাদের দেশের পরবর্তী ১০ মন্ত্রীর নাম জানার আশায় থাকলেও সদ্য দায়িত্ব নেওয়া প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ শনিবার তার মন্ত্রিসভার তিন সদস্যের নাম ঘোষণা করেছেন। শুক্রবারের সংবাদ সম্মেলনে ১০ মন্ত্রী নিয়োগ দেওয়ার আভাস দিলেও শনিবার তিনি স্বরাষ্ট্র, অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য তিন মন্ত্রীর নাম ঘোষণা করেন।
গতকাল শনিবার নির্ধারিত সময়ের সাড়ে তিন ঘণ্টা পর শুরু হওয়া ওই সংবাদ সম্মেলনে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রিভূমি দলের প্রেসিডেন্ট মুহিউদ্দিন ইয়াসিনের নাম ঘোষণা করেন। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেন ডেমোক্রাটিক একশন (ডিএপি) পার্টির  সাধারণ সম্পাদক লিম গুয়ানকে আর প্রতিরক্ষামন্ত্রী হিসেবে পাত্রি আমানাহ নাগেরা প্রেসিডেন্ট মোহাম্মদ সাবু। তার প্রশাসন বয়স্কদের একটি কাউন্সিল গঠন করবে বলেও জানান তিনি।
অন্য আর সাতটি মন্ত্রণালয়ের মন্ত্রীদের নাম ঘোষণা বাকি। ওই মন্ত্রণালয়গুলো হলো অর্থনীতি, শিক্ষা, মাল্টিমিডিয়া সাইন্স ও টেকনোলোজি, রুরাল ডেভেলপমেন্ট, পাবলিক ওয়াকর্স, ট্রান্সপোর্ট ও পররাষ্ট্র। এর আগে শুক্রবার পাকাতান হারাপান জোট চেয়ারম্যান মাহাথির মোহাম্মদ জানিয়েছিলেন, গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ দিয়ে ছোট মন্ত্রিসভা গঠন করবেন তিনি।
আনোয়ার ইব্রাহিমকে রাজনীতিতে পুনর্বাসিত করছেন মালয়েশিয়ার রাজা : মালয়েশিয়ার কারাবন্দী নেতা আনোয়ার ইব্রাহিমকে রাষ্ট্রীয় ক্ষমা প্রদান করে মুক্তি দিতে সম্মত হয়েছেন মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ। শুক্রবার নির্বাচনে জয়লাভ করে দেশটির সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়া ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ বলেন, রাজা সম্মতি প্রদান করায় সাবেক এই বিরোধীদলীয় নেতার রাজনীতিতে প্রত্যাবর্তন ও প্রধানমন্ত্রী হওয়ার পথ তৈরি হবে।
পিপলস জাস্টিস পার্টির আনোয়ার ইব্রাহিম দেশটির দীর্ঘ দিনের বিরোধী জোটের প্রধান নেতা। ৭০ বছর বয়সী আনোয়ার ইব্রাহিম ২০১৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের শাসনামলে কারাবন্দী হয়েছিলেন। আগামী মাসে তার মুক্তির কথা রয়েছে।
মাহাথির বলেন, রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ এক বৈঠকে বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমকে রাজকীয় মুক্তি প্রদানে নিন্দেশনা দিয়েছেন। বারিসন ন্যাশনাল পার্টিকে হারিয়ে বিশ্বের প্রবীনতম নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ শুক্রবার গণমাধ্যমে এই তথ্য জানান।
রাজা কর্তৃক ক্ষমা প্রদত্ত না হলে আনোয়ার ইব্রাহিমকে ৫ বছরর জন্য রাজনীতিতে নিষিদ্ধ থাকতে হবে। মাহাথির বিগত নির্বাচনের আগে ঘোষণা দেন, নির্বাচনে জিতলেও প্রধানমন্ত্রী হিসাবে ২/৩ বছর দায়িত্ব পালন করে আনোয়ার ইব্রাহিমের নিকট ক্ষমতা হস্তান্তর করবেন। রয়টার্স

অনলাইন আপডেট

আর্কাইভ