ঢাকা, সোমবার 14 May 2018, ৩১ বৈশাখ ১৪২৫, ২৭ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দেশ-জাতির অনন্য অর্জন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের জিইবি ফেস্টিভ্যাল ২০১৮ অনুষ্ঠান ১৩ মে ২০১৮ তারিখ সকাল ১০.৩০ টায় জীব বিজ্ঞান অনুষদের গ্যালারিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেস ড. মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন বিসিএসআইআর-এর পরিচালক  মাহমুদা খাতুন ও চট্টগ্রাম মেডিকেল কলেজের পেডিয়াট্রিক বিভাগের প্রফেসর ডা. বাসনা মুহুরী।

ভিসি নবীন শিক্ষার্থীদের চ.বি.র অনিন্দ্য সুন্দর ক্যাম্পাসে স্বাগত এবং বিদায়ীদের অভিনন্দন জানান। তিনি বলেন, নবীন মেধাবী শিক্ষার্থীরা আমাদের সম্পদ এবং বাংলাদেশের ভবিষ্যত সুযোগ্য উত্তরসুরী। প্রসঙ্গক্রমে ভিসি দীপ্ত কন্ঠে বলেন, স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ এখন বিশ্ব পরিমন্ডলে অনন্য উচ্চতায় মর্যাদাসীন। স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে মহাকাশে উৎক্ষেপনের মাধ্যমে বাংলাদেশ এখন স্যাটেলাইন ক্লাবের গর্বিত সদস্য। অনন্য এ অর্জনে দেশ-জাতি গৌরবান্বিত বোধ করছে। শিক্ষা, চিকিৎসা, তথ্য-প্রযুক্তি, বিনোদনসহ সকল ক্ষেত্রে বাংলাদেশ নতুন যুগে পদার্পন করতে সক্ষম হয়েছে। এ অর্জন ও সমৃদ্ধিকে অধিকতর কার্যকর করতে আমাদের প্রয়োজন সুদক্ষ ও আলোকিত মানবসম্পদ, আমাদের তরুণ- মেধাবী যুব সমাজকে এ দায়িত্ব গ্রহণ করতে হবে।  ভিসি এ অর্জনের রূপকার জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরাধিকারী মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার সুযোগ্য পুত্র ও তথ্য-প্রযুক্তি উপদেষ্টা  সজীব ওয়াজেদ জয়কে বিশেষ ধন্যবাদ, কৃতজ্ঞতা ও প্রাণঢালা অভিনন্দন জ্ঞাপন করেন। 

জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি ড. এস এম রফিকুল ইসলাম এর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল ফোরকান ও সহযোগী অধ্যাপক এবং অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক ড. লায়লা খালেদা (আঁখি)। নবীন শিক্ষার্থীদের পক্ষে সুমাইয়া হাফিজ  এবং বিদায়ীদের পক্ষে মো. আনিসুর রহমান, জান্নাতুন নাইমা ও মাহাদী কুমকুম বক্তব্য রাখেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন বিভাগের শিক্ষার্থী শামীমা চৌধুরী ও সায়ন্তন ভট্টাচার্য। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়। অনুষ্ঠানে বিভাগের শিক্ষকবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। পরে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ