ঢাকা, মঙ্গলবার 15 May 2018, ১ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৮ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ইসরাইল মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে-এরদোগান

১৪ মে, বিবিসি, আনাদুলো : তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, যত পদক্ষেপই নেওয়া হোক, জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী। ইসরাইল মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। রবিবার ব্রিটিশ রাজধানী লন্ডনে এসব কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।

ইরানি গণমাধ্যম প্রেসটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার বিবিসি উর্দুকে দেওয়া সাক্ষাৎকারে এরদোগান বলেছেন, ইসরাইলি শাসকগোষ্ঠী সিরিয়ায় অপ্রয়োজনীয় আগ্রাসন চালাচ্ছে। মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে টেনে নিয়ে যাচ্ছে তেলআবিব।

অন্যদিকে, তুর্কি গণমাধ্যম আনাদলু এক প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার লন্ডনে টার্কেন ফাউন্ডেশন আয়োজিত ডিনারে অংশ নিয়ে প্রেসিডেন্ট এরদোগান বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া সত্ত্বেও পূর্ব জেরুসালেম হবে ফিলিস্তিনের রাজধানী।

তেলআবিব থেকে মার্কিন দূতবাস জেরুজালেমে সরিয়ে, সোমবার স্থানান্তরের কথা রয়েছে, নেওয়ার ব্যাপারে তিনি বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদের ১২৮টি সদস্য দেশ যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের স্পষ্ট বিরোধিতা করেছে। মাত্র কয়েকটি দেশ যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট দিয়েছে। তাও আবার বার বার ফোন করে আর্থিক সাহায্য প্রত্যাহারের ভয় দেখানোয় ওই কয়টি দেশ ওয়াশিংটনের পক্ষ নিয়েছে।

তিনি বলেন, ‘জেরুজালেম, সর্বোপরি, পূর্ব জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী।’

বিবিসিকে দেওয়া সাক্ষাতকারে এরদোগান সিরিয়ায় ইসরাইলি বিমান হামলার নিন্দা জানান। এটি সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন বলে উল্লেখ করেন। এ ছাড়া সিরিয়ার সরকারবিরোধী তাকফিরি সম্প্রদায়কে ইসরাইল অস্ত্র ও ওষুধপত্র দিয়েও সহযোগিতা করছে বলে অভিযোগ করেন তুরস্কের প্রেসিডেন্ট।

সিরিয়া-প্যালেস্টাইনে ইসরাইলী হামলার নিন্দা

সিরিয়া ও প্যালেস্টাইনে ইসরাইলের সাম্প্রতিক বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তিনি বলেন, ইসরাইল গোটা মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে ঠেলে দিতে চায়।

এরদোগান এক সাক্ষাৎকারে আরো বলেন, ইসরাইল আতঙ্কের বীজ বপন করে মধ্যপ্রাচ্য অঞ্চলকে একটি ‘যুদ্ধাঞ্চলে’ পরিণত করতে চায়। ইসরাইলি বিমান হামলায় সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘিত হয়েছে বলেও মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট।

তিনি সিরিয়ায় ইসরাইলি হামলাকে ‘অপ্রয়োজনীয় আগ্রাসন’ বলেও অভিহিত করেছেন।

এছাড়াও, জেরুজালেম নিয়ে ইসরাইল ও আমেরিকার প্রদক্ষেপের তীব্র নিন্দা করেন তিনি।

সিরিয়ার অভ্যন্তরে অসংখ্য লক্ষ্যবস্তুতে ইসরাইল বিমান হামলা চালানোর দাবি করার তিনদিন পর এরদোগান এসব মন্তব্য করলেন। গত কয়েক দশকের মধ্যে সিরিয়ার অভ্যন্তরে এটি ইসরাইলের সবচেয়ে বিস্তৃত হামলা বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

মাহাথিরকে এরদোগানের অভিনন্দন

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শনিবার মাহাথিরকে টেলিফোনের মাধ্যমে এই অভিনন্দন জানান এরদোগান।

অভিনন্দন বার্তায় এরদোগান মাহাথিরের সাফল্য কামনা করেন এবং দুই দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির ওপর জোর দেন বলে তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ