বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণ অতিষ্ঠ -মাওলানা শামসুল ইসলাম

মাহে রমযানের পবিত্রতা রক্ষা এবং তাক্বওয়া ভিত্তিক চরিত্র গঠনের মাধ্যমে আত্মগঠনের জন্যে আন্তরিক প্রচেষ্টা চালাবার আহ্বান জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি মাওলানা আ. ন. ম. শামসুল ইসলাম গতকাল সোমবার বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে মাহে রমযান প্রতি বছরের ন্যায় আবারও সমাগত। পবিত্র এ রমযান মাস কুরআন নাজিলের মাস। পবিত্র কুরআন মানবতার মুক্তির সনদ। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, এ মাসের প্রথম অংশ রহমতের, মধ্যবর্তী অংশ মাগফিরাতের ও শেষ অংশ নাজাতের। এ মাসের শেষ দশ দিনের মধ্যে রয়েছে একটি বরকতময় রাত যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাসে একটি ফরজ কাজ আঞ্জাম দিলে অন্য মাসের ৭০টি ফরজ কাজের সমান সওয়াব পাওয়া যায়; আর ১টি নফল কাজের আঞ্জাম দিলে ফরজ কাজের সমপরিমাণ সওয়াব পাওয়া যায়। এ মাস সবর ও পরস্পরের প্রতি সহানুভূতিশীল হওয়ার মাস। এ মাসটি পূর্ণ মর্যাদাসহকারে আন্তরিকতা, নিষ্ঠা ও তাক্বওয়ার সাথে পালন করার জন্য তিনি সকল মুসলিম ভাই-বোনদের প্রতি আহ্বান জানান।
তিনি আরো বলেন, পবিত্র কুরআন মানবজাতির প্রতি আল্লাহ তায়ালার সর্বশ্রেষ্ঠ নেয়ামত। পবিত্র কুরআন অধ্যয়নের মাধ্যমে কুরআনকে সঠিকভাবে জানা এবং সেই অনুযায়ী নিজের ব্যক্তি, পরিবার ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমে সত্যিকার অর্থে পবিত্র রমযান মাসের প্রতি শ্রদ্ধা জানানো সম্ভব। কুরআন থেকে হেদায়াত লাভের জন্য যে মনমানসিকতা ও চরিত্রের প্রয়োজন, সেই মন ও চরিত্র সৃষ্টির জন্য আল্লাহ তায়ালা মাহে রমযানের রোজা পালনকে আমাদের প্রতি ফরজ করেছেন। সকলেরই উচিত এক মাসব্যাপী রোজা পালনের মাধ্যমে সে লক্ষ্য অর্জনে সচেষ্ট হওয়া।
তিনি বলেন, রমযানের পবিত্রতা রক্ষা, অশ্লীলতা, বেহায়াপনা ও নগ্নতা বন্ধ করার দায়িত্ব সকল ঈমানদার লোকের এবং বিশেষভাবে সরকারের। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণ অতিষ্ঠ। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য  নিয়ন্ত্রণে রেখে ও দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি করে মানুষের জানমাল-ইজ্জতের নিরাপত্তা বিধান করা সরকারের কর্তব্য।
ভারপ্রাপ্ত আমীর বলেন, ফ্যাসিবাদী সরকার সারা বছরই জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরসহ বিরোধী দলের নেতা-কর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার, গুম ও হত্যা করছে। মানুষ যাতে শান্তিতে নিরাপদে পবিত্র মাহে রমযান মাসের রোজা পালন করতে পারে সে জন্য পবিত্র রমজান মাসে অন্যায়ভাবে গ্রেফতার, হত্যা, গুম ও নির্যাতন বন্ধ রাখার এবং আসন্ন পবিত্র মাহে রমযান মাসের পূর্বে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরসহ ২০-দলীয় জোটের সকল নেতা-কর্মীকে মুক্তি দিয়ে মুক্ত পরিবেশে রোজা পালনের সুযোগ দেয়ার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। 
রোজাদারদের প্রতি শ্রদ্ধা দেখিয়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার লক্ষ্যে অধিক মুনাফা লাভের মানসিকতা পরিত্যাগ করতে তিনি দেশের ব্যবসায়ীদের প্রতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান এবং দেশবাসীকে পবিত্র মাহে রমযানের শুভেচ্ছা জানান।
সাতকানিয়ায় ১০ নিহতের ঘটনায় গভীর উদ্বেগ : চট্টগ্রাম জেলার সাতকানিয়ায় একটি মাদরাসা মাঠে দরিদ্র লোকদের মধ্যে আসন্ন রমযান উপলক্ষে ইফতার সামগ্রী বিতরণকালে প্রচ- গরমে অতিরিক্ত মানুষের ভীড়ে হিটস্ট্রোকে ও পদদলিত হয়ে ১০ জন দরিদ্র মহিলা নিহত এবং অর্ধশতাধিক আহত হওয়ার দুঃখজনক ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি মাওলানা আ. ন. ম. শামসুল ইসলাম। তিনি বলেন, আসন্ন রমযান উপলক্ষে সাতকানিয়ায় ইফতার সামগ্রী বিতরণকালে ১০ জন দরিদ্র মহিলা নিহত এবং অর্ধশতাধিক লোক আহত হওয়ার বেদনাদায়ক ঘটনা অত্যন্ত মর্মান্তিক। তিনি এ ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করেন। 
গতকাল সোমবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, এ ধরনের দুঃখজনক ঘটনা অতীতেও আমরা দেখেছি। দরিদ্র লোকদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ নিঃসন্দেহে একটি উত্তম কাজ। কিন্তু ইফতার সামগ্রী বিতরণকালে বিশৃঙ্খল পরিবেশে প্রচ- ভীড়ে ও হিটস্ট্রোকে পদদলিত হয়ে দরিদ্র মানুষের জীবনহানির ন্যক্কারজনক ঘটনা কারো কাম্য নয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নিলে এ ধরনের পরিস্থিতি সহজেই এড়ানো সম্ভব ছিল। তাই ভবিষ্যতে যাতে আর কখনো এ ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা না ঘটে সেজন্য সংশ্লিষ্ট সকলেরই সতর্ক হওয়া উচিত।
সাতকানিয়ায় যারা নিহত হয়েছেন তিনি তাদের রূহের মাগফিরাত কামনা করেন ও তাদের শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও আহতদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে আহতদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। সেই সাথে নিহতদের পরিবার-পরিজনদের ও আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ