ঢাকা, বুধবার 16 May 2018, ২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

এপ্রিল মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
ছাত্র লীগ : ১ এপ্রিল ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রক্টরের কাছে ৪০তম ব্যাচের শিক্ষার্থী সালাহ উদ্দিন খায়রুল্লাহ তুহীন এই মর্মে লিখিত অভিযোগ করেন যে, ছাত্রলীগ জাবি সহ-সভাপতি আব্দুল্লাহ আল-মামুন রাজু এবং অনিক কুমার দেবনাথ তাকে মারধর ও তার রুম ভাংচুর করে। শরীয়তপুরের গোসাইরহাটে কিশোরীর শ্লীলতাহানীর চেষ্টা করে নলবুড়ি ইউনিয়ন ছাত্রলীগ সাধারণ সম্পাদক এনামুল হক সুজন। গোল্ডন চাইল্ড একাডেমীর আয়া প্রতিদিনের মত ওই দিনও সকাল সাড়ে ছ’টায় স্কুলে রওনা দেয় এবং সুজন তাকে যাওয়ার পথে মুখ চেপে জোর করে বাগানে ঢুকিয়ে ধর্ষণের চেষ্টা কালে সে দৌড়ে পালায়। ঘটনায় ছাত্রলীগ সুজনকে বহিস্কার করে। ঢাকার সাভারে দলীয় শৃংখলা ভঙ্গের দায়ে সাভার পৌর ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক সুমন রাজা ও আশুলিয়ার ধানসোনা ইউনিয়ন যুগ্ম-আহবায়ক সাজ্জাদ হোসেন বাবুকে বহিস্কার করে ছাত্রলীগ। ২ এপ্রিল পাবনার ঈশ্বরদীতে রূপপুর পাকার মোড়ে ছাত্রলীগের দলীয় কোন্দলে পাকশী ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি সদরুল আলম পিন্টু গুলিবিদ্ধ হয়ে রাজশাহী মেডিকেল কলেজে মারা যায়। উল্লেখ্য, সদরুল আলম পিন্টু ১ এপ্রিল আহত হয়। ২০১৫ সালের ১ জুন ছাত্রলীগ নেতা সৌরভ হোসেন টুনটুনকে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে তার বাম হাতের কব্জি বিচ্ছিন্ন করে ফেলা মামলায় পিন্টু আসামী। ওই ঘটনার জেরে এই হত্যাকান্ড বলে ধারণা করা হয়।
৪ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের শিল্পকলা ইতিহাস বিভাগের শিক্ষক ডঃ শেখ মনির উদ্দিনের সাথে বৈরী সম্পর্কের কারনে রুমে তালা মেরে দেয় অনুষদ শাখা ছাত্রলীগ। চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ডঃ মোহাম্মদ জাহেদ খানকে মারধর ও চাঁদাদাবী করার অভিযোগে ছাত্রলীগ নগর সাধারণ সম্পাদক নূরুল আজিম রনি, মজিবুর রহমান রাসেল, তানভীর মেহেদী মাসুদ, নেওয়াজ শরীফ অমি, আরিফুর রহমান মাসুদ, কিরণ ও নূরুল হুদা মিঠুসহ ৩০ জনের বিরুদ্ধে মামলা করে অধ্যক্ষ। গত ৩১ মার্চ অধ্যক্ষকে মারধর করা হয়। পরে ছাত্রলীগ রনিকে সংগঠন থেকে অব্যহতি দেয়। বরিশালের আগৈলঝাড়ায় বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে পোষ্টার লাগানোর সময় ৬ বিএনপি নেতা-কর্মীকে মারধর ও মটর সাইকেল ভাংচুর করে ছাত্রলীগ। মারধরে আহতরা হলো- কার্তিক বেপারী, অতুল সরকার, দীনেশ চন্দ্র হালদার, সেলিম মোল্লা, মানিক মোল্লা ও মিলন মোল্লা। ৫ এপ্রিল রাজশাহী মহানগরীর নওদা পাড়ায় নতুন নির্মিত সার্ভে ইনস্টিটিউটে ছাত্রলীগ হামলা ও ভাংচুর করে। হামলায় অধ্যক্ষ মাহাবুবুর রহমানসহ ১৫ জন আহত হয়। প্রতিবাদে সাধারণ ছাত্ররা বিক্ষোভ করে। ভোলার মনপুরায় স্কুল শিক্ষিকাকে স্কুল রুমে ধর্ষণ চেষ্টার অভিযোগে ছাত্রলীগ নেতা এনাম হাওলাদারকে গ্রেফতার ও দৃষ্টান্ত মুলক শাস্তির দাবীতে বিক্ষোভ এবং মানববন্ধন করে শিক্ষক সমিতি। গত ৩১ মার্চ এই ঘটনা ঘটে। ৬ এপ্রিল মাদারীপুর সদরে কলেজ গেট এলাকায় ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে ৮ পুলিশসহ আহত ৪০ জন। জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক সজীব সরদার গ্রুপ ও মঞ্জুর আলী গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়।
৭ এপ্রিল ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দোকানে খাবার খেতে বসাকে কেন্দ্র করে ছাত্রলীগ বিশ্বকবি রবীন্দ্রনাথ হল ও শহীদ রফিক-জব্বার হলের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে রফিক-জব্বার হল ছাত্রলীগ কর্মী ইমরান হোসেন ও তানভীর হোসেনের হাতে আহত হয় শাখা ছাত্রলীগ যুগ্ম-সাধারণ সম্পাদক এবং রবীন্দ্রনাথ হলের সাবেক শিক্ষার্থী সাদ্দাম হোসেন। ৯ এপ্রিল শরীয়তপুরের ডামুড্যায় পূর্ব মাদারীপুর কলেজ কেন্দ্রের উচ্চ বালিকা বিদ্যালয়ে এইচএসসি পরীক্ষার ৩নং কক্ষে নকল করতে বাধা দেয়ায় গোসাইরহাট শামসুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের ৩ শিক্ষক অধ্যাপক নাজমুল হাসান, অধ্যাপক জান্নাতুর মামুন ও অধ্যাপক ইব্রাহিম মিয়াকে লাঞ্ছিত করে পূর্ব মাদারীপুর কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি এনামুল হক ইমরানের নেতৃত্বে ১০-১২ জন। ১১ এপ্রিল প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা বিরোধী আন্দোলনকারীদের উপর রোকেয়া হল ছাত্রলীগের হামলায় বেশ কয়েকজন আহত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাত ৩টায় কবি বেগম সুফিয়া কামাল হলের সামনে কোটা বিরোধী বেগম রোকেয়া হলের ছাত্রী মোরশেদা আক্তারের পায়ের রগ কেটে দেয় ছাত্রলীগ রোকেয়া হল শাখা সভানেত্রী ইফ্ফাত জাহান এশা। সম্ভাবত বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এটাই কোন ছাত্রীর রগ কাটা। এ সময় ছাত্রলীগের হামলায় শারমিন সুলতানা তমা, আফিফা আক্তার রিভু, রিতু ও স্বর্ণা আহত হয়। ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইফ্ফাত জাহান ইশাকে বহিস্কার করে এবং সাধারণ ছাত্রীরা এশাকে জুতার মালা পরিয়ে দেয়। পরে ছাত্রলীগের দলীয় তদন্তে এশা নির্দোষ প্রমানিত হয় এবং তার বহিস্কারাদেশ প্রত্যাহার করা হয়। একই সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ছাত্রলীগের পথ ধরে এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে। ১৩ এপ্রিল চট্টগ্রামের জিইসি মোড়ে ইউনি এইড কোচিং সেন্টারের পরিচালক রাশেদ মিয়াকে মারপিট করে ছাত্রলীগ নেতা নূরুল আজিম রনি। মহানগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক নূরুল আজিম রনি ও তার সহযোগীরা ২০ লাখ টাকা চাঁদার দাবিতে ৪০ হাজার টাকা পেয়েও মারপিট করে রাশেদকে। মারের চোটে রাশেদের শ্রবন শক্তি নষ্ট হয়ে যায়। 
১৫ এপ্রিল ঢাকার গুলিস্তানে হকার্স উচ্ছেদ মামলায় ছাত্রলীগ বহিষ্কৃত মহানগর দক্ষিন সাধারণ সম্পাদক সাব্বির হোসেন ও ওয়ারী থানা বহিষ্কৃত সাধারণ সম্পাদক আশিকুর রহমানের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। ফেনীর ছাগলনাইয়া শহরের জমাদ্দার বাজারে আওয়ামী লীগ কর্মী আব্দুস সালামের মাথা ফাটাল ছাত্রলীগ কর্মী মিনারের নেতৃত্বে ৭-৮ জন। পূর্ব বিরোধের কারনে এই ঘটনা ঘটে। ১৬ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা বিরোধী আন্দোলনে বিতর্কিত ভূমিকা পালন করার জন্য ২৪ নেতা-কর্মীকে সাময়িক ভাবে বহিস্কার করে ছাত্রলীগ। বহিষ্কৃতরা হলো- কেন্দ্রীয় সাহিত্য বিষয়ক সম্পাদিকা খালেদা হোসেন মুন, কবি সুফিয়া হল সহ-সভানেত্রী মুর্শেদা আক্তার যিনি ১০ এপ্রিল পায়ের রগ কাটা হয়ে আহত হন, আতিকা হক স্বর্ণা, মিরা, সাংগঠনিক সম্পাদিকা জান্নাতি আক্তার সুমি, সহ-সম্পাদিকা শ্রাবনী, আর্থ এন্ড এনভায়রমেন্টাল সায়েন্স বিভাগের যুগ্ম-সাধারণ সম্পাদিকা শারমিন আক্তার সুমি, চারুকলা ইউনিটের উপ-তথ্য সম্পাদিকা আশা, কর্মী লিজা, নুসরাত চৈতী, সোনাম সিথী, সুদিপ্তা মন্ডল, প্রিয়াংকা দে, শারমিন সুলতানা, মিতু, শিলা, জাকিয়া, মনিরা, রুমা, জুঁই, অনামিকা দাস, প্রভা, তানজিলা ও তাজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনকে কেন্দ্র করে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ৬ জন। ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগকে ছাত্রলীগ জহুরুল হল শাখা সাবেক সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম বুলবুল, ওমর ফারুক সাগর, মিশু, আল-আমিন ও মিশকাত হোসেনসহ ১৫-২০ জন সম্মেলনের কথা জিজ্ঞেস করলে তিনি কোন জবাব না দেয়ায় নেতা-কর্মীরা তাকে গালাগাল করে। এ সময় সোহাগ সমর্থকরা তাদের মারধর করে।
১৭ এপ্রিল ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান মিলনকে মারধর করায় ছাত্রলীগ কর্মী রাজিব বিশ্বাসকে বহিস্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ২৮ অক্টোবর এই মারধরের ঘটনা ঘটে। ১৯ এপ্রিল সাতক্ষীরার পাটকেলঘাটা থেকে সরুলিয়া ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি শেখ সাহিদুজ্জামান হিরু ও যুবলীগ ইউনিয়ন সভাপতি আসাদুজ্জাান মিন্টুকে ৪৭ পিস ইয়াবাসহ আটক করে ডিবি পুলিশ। বরগুনার বেতাগীতে পৌর বিএনপির অফিসে হামলা, ভাংচুর ও তছনছ করে ছাত্রলীগ। বিএনপি পৌর কার্যালয় উদ্বোধনের সময় এ হামলায় ঢাকা মহানগর শ্রমিক দলের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বাদল, বরগুনা জেলা বিএনপির সভাপতি নজরুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক এ্যাডঃ আব্দুল হালিম ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেনসহ উভয় পক্ষের ১৫ জন আহত হয়। পটুয়াখালীর মির্জাগঞ্জে দক্ষিন মির্জাগঞ্জ গ্রামে মসজিদের ইমাম মাওলানা আব্দুল গফ্ফারকে গাছের সাধে বেধে বেদম মারধর করে ছাত্রলীগ নেতা রাসেল হাওলাদার ও তার লোকজন। পুলিশ রাসেল, আনসার ও আব্দুল জলিলকে আটক করে। ২১ এপ্রিল লালমনিরহাটের হাতীবান্ধায় উপজেলা ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক মানিককে ছিনতাইয়ের অভিযোগে ২৮ এপ্রিল আটক করে পুলিশ। এছাড়া একই ঘটনায় ২২ এপ্রিল উপজেলা ছাত্রলীগ সাবেক দফতর সম্পাদক গোলাম রব্বানী, জাহেদুর রহমান ও ২৪ এপ্রিল হুসাইনুর রহমান হিরুকে আটক করে।

অনলাইন আপডেট

আর্কাইভ