ঢাকা, রোববার 20 January 2019, ৭ মাঘ ১৪২৫, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

সংগ্রাম অনলাইন ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বহুল প্রত্যাশিত বৈঠক বাতিল করার হুমকি দিয়েছে পিয়ংইয়ং। কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার চলমান যৌথ সামরিক মহড়ার জের ধরে এ হুমকি দিল উত্তর কোরিয়া।

গত শুক্রবার থেকে এ মহড়া শুরু হয়েছে এবং তা দুই সপ্তাহ ধরে চলবে। উত্তর কোরিয়া এ মহড়াকে ‘উসকানিমূলক’ বলে মন্তব্য করেছে।

দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নের পরও এই মহড়াকে কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার বিরুদ্ধে উসকানি হিসেবে দেখা হচ্ছে।  এ প্রেক্ষাপটে উত্তর কোরিয়া-আমেরিকা শীর্ষ বৈঠক বাতিল করা হতে পারে।  

কেসিএনএ আরো জানিয়েছে, ওই মহড়ার প্রতিবাদে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আজকের (বুধবার) উচ্চ পর্যায়ের পূর্ব নির্ধারিত বৈঠক এরইমধ্যে বাতিল করে দিয়েছে উত্তর কোরিয়া।

গতমাসে দুই কোরিয়ার মধ্যে শীর্ষ বৈঠক হয়; এর জের ধরে যৌথ সামরিক মহড়া বন্ধ হবে বলে আশা করেছিল উত্তর কোরিয়া

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার মধ্যে যৌথ সামরিক মহড়ার ঘোষণা দেয়ার পরও একবার পিয়ংইয়ং মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি দিয়েছিল।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।এ বৈঠক অনুষ্ঠানের স্বার্থে বৈঠকের আগে কোনো মহড়া না চালাতে ওয়াশিংটন ও সিউলের প্রতি আহ্বান জানিয়েছিল পিয়ংইয়ং।

- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ