ঢাকা, মঙ্গলবার 21 August 2018, ৬ ভাদ্র ১৪২৫, ৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

গাজার রক্তপাত শান্তি বিনষ্ট করছে: পোপ

সংগ্রাম অনলাইন ডেস্ক: পবিত্র ভূমিতে চলমান সাম্প্রতিক সহিংসতার ঘটনায় ‘শান্তির সুযোগ বিনিষ্ট হচ্ছে’ বলে বুধবার সতর্ক করে দিয়েছেন পোপ ফ্রান্সিস। সেই সাথে তিনি আলোচনা ও ন্যায়বিচারের জন্য পুনরায় চেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।খবর ইউএনবির।

ফ্রান্সিস বলেন, এই রক্তপাতের কারণে তিনি খুব উদ্বিগ্ন এবং ব্যথিত। তিনি হতাহত ও ক্ষতিগ্রস্তদের জন্য গভীর বেদনা প্রকাশ করেছেন।

বুধবার দর্শনার্থীদের সাথে সাপ্তাহিক সাক্ষাৎ শেষে প্রার্থনা সভায় তিনি বলেন, সহিংসতার ব্যবহার কখনো শান্তি আনতে পারে না। ‘যুদ্ধ যুদ্ধের জন্ম দেয়, সহিংসতা সহিংসতার জন্ম দেয়।’

নিজের বক্তব্যে ইসরাইল বা ফিলিস্তিনিদের কথা উল্লেখ না করে ফ্রান্সিস বরং আলোচনা, ন্যায়বিচার ও শান্তির জন্য সব পক্ষ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের অঙ্গীকার পুনরায় ব্যক্ত করার আহ্বান জানান।

তিনি রমজান উপলক্ষে মুসলিমদের বিশেষ অভিবাদন জানিয়ে বলেন, প্রার্থনা ও রোজার এই বিশেষ সময়টি স্রষ্টার পথে চলতে সহায় হোক, যে পথ শান্তির পথ।

উল্লেখ্য, ফিলিস্তিনের গাজা উপত্যকার ক্ষমতাসীন দল হামাসের নেতৃত্বে গত মার্চের শেষ দিক থেকে নিয়মিতভাবে ইসরাইল সীমান্তে বিক্ষোভের আয়োজন করা হচ্ছে। সর্বশেষ গত সোমবার জেরুজালেমে নতুন মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে গাজা সীমান্তে বিপুল গণবিক্ষোভ দেখা দেয়। এতে ইসরাইলের গুলিবর্ষণে ৫৯ জন ফিলিস্তিনি নিহত এবং কয়েকশ’ আহত হন।   

অনলাইন আপডেট

আর্কাইভ