ঢাকা, শুক্রবার 18 May 2018, ৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত 

স্টাফ রিপোর্টার: আবারো দলে নতুন নেতৃত্ব দেখার ইচ্ছা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য দলের নেতাদের ভাবতে বলেছেন। প্রধানমন্ত্রী বলেন, ‘৩৭ বছর হয়ে গেছে, একটা দলের সভাপতি হিসাবে ৩৭ বছরের বেশি থাকা বোধ হয় সমীচীন হবে না। স্বদেশ প্রত্যাবর্তনের ৩৭তম দিবস উপলক্ষে গতকাল  বৃহস্পতিবার গণভবনে আওয়ামী লীগ ও বিভিন্ন সহযোগী সংগঠনের শুভেচ্ছা গ্রহণের পর তিনি এই কথা বলেন।

শেখ হাসিনা হেসে বলেন, ‘এখন নতুন নেতৃত্বের কথা ভাবা উচিত।’  এ সময় উপস্থিত সবাই ‘না না’ বলে ওঠেন।

তখন আওয়ামী লীগ সভানেত্রী সংগঠনকে শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘যতক্ষণ আছি, সংগঠনকে শক্তিশালী করা দরকার।’ ঐক্যবদ্ধভাবে জনগণের পাশে থেকে আওয়ামী লীগের যে কোনো কিছু অর্জন সম্ভব বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। 

দুই বছর আগে আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে দেয়া বক্তব্যে নিজের জীবদ্দশায় নতুন নেতৃত্বের হাতে দলের দায়িত্ব দেখার ইচ্ছার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে টানা ৩৭ বছর ধরে দলের হাল ধরে আছেন তিনি।

নিজের ছাত্র রাজনীতির অভিজ্ঞতার কথা উল্লেখ করে শেখ হাসিনা, ‘আওয়ামী লীগের মতো এতো বড় দলের দায়িত্ব চাইনি।’

যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে যারা সাক্ষী দিয়েছিল, ‘তারা যেন কোনোভাবেই নির্যাতনের শিকার না হন; সেজন্য নেতাকর্মীদের সজাগ থাকার কথাও বলেন শেখ হাসিনা।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা-ের পর প্রায় পৌনে ছয় বছর সপরিবারে ভারতে নির্বাসিত জীবন কাটিয়েছেন শেখ হাসিনা। এরপর ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন বঙ্গবন্ধু কন্যা। 

অনলাইন আপডেট

আর্কাইভ