ঢাকা, শুক্রবার 18 May 2018, ৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

সরকারি ভাতা পৌঁছে দিতে চালু হলো ‘জিটুপি’ পদ্ধতি

স্টাফ রিপোর্টার: সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ভাতা সরকারি কোষাগার থেকে সরাসরী ভাতাভোগীর কাছে পৌঁছে দিতে সাত উপজেলায় পরীক্ষামূলক ‘গভর্নমেন্ট টু পারসন’ বা ‘জিটুপি’ পেমেন্ট পদ্ধতির উদ্বোধন করেছে সরকার।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ পদ্ধতির উদ্বোধন করেন। অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার, সিজিএ আবুল ফয়েজ মো. আবিদ প্রমুখ।

জিটুপি পদ্ধতি চালু করা উপজেলার মধ্যে রয়েছে সেগুলো হল- নারায়ণগঞ্জের সোনারগাঁও, মুন্সিগঞ্জের শ্রীনগর, ঢাকার সাভার, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, গাজিপুরের কালিগঞ্জ, কালিয়াকৈর এবং কিশোরগঞ্জের ভৈরব। এসব উপজেলায় মাতৃত্বকালীন ভাতাভোগী ৮ হাজার ৮১১ জনকে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের দেড় হাজার টাকা ভাতা দেওয়া হয়। মাসে ৫০০ টাকা করে মাতৃত্বকালীন ভাতা দিচ্ছে সরকার। বাংলাদেশ ব্যাংক ছাড়াও সোনালী, ডাচ বাংলা, রূপালী ও ব্র্যাক ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং সেবাদাতা রকেট, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে ভাতা বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, দিস ইজ অ্যাবসোলুট রেভুলেশন, প্রযুক্তি আমাদের যে কোথায় নিয়ে যাচ্ছে উই ডোন্ট নো। আমার মনে হয় অতি সত্বর সারা পৃথিবীটা এক হয়ে যাবে। 

অনুষ্ঠানে জানানো হয়, জিটুপি পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ভাতা তাদের ব্যাংক অ্যাকাউন্ট অথবা মোবাইল বা পোস্টল অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হবে। নিজের মোবাইলে এসএমএসের মাধ্যমে অর্থ জমার বিষয়টি জানবেন ভাতাভোগীরা। সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ২০১৭-১৮ অর্থবছরে ৫৩ হাজার ২০৬ কোটি টাকা রবাদ্দ দেওয়া হয়েছে। যা বাজেটের ১৩ দশমিক ৫ শতাংশ এবং জিডিপির ২ দশমিক দশমিক ৪ শতাংশ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, মায়ের পুষ্টির ওপর নির্ভর করে শিশুর সুস্থতা। সময় মতো টাকা না পেলে মায়েরা কীভাবে পুষ্টিকর খাবার খাবে। তাই এ নতুন পদ্ধতিতে প্রতি মাসে সময় মতো ভাতা দেয়া হবে। 

বাজেটের পর শেয়ারবাজার নিয়ে বসবেন অর্থমন্ত্রী:

এদিকে গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশে দীর্ঘমেয়াদী অর্থায়ন’ শীর্ষক অন্য আরেকটি সেমিনারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, দীর্ঘমেয়াদী অর্থায়নে বাণিজ্যিক ব্যাংকগুলো কাজ করছে। কিন্তু এটা তাদের কাজ না। পুঁজিবাজারই দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হওয়া উচিত। আমাদের একটি ভালো পুঁজিবাজার স্থাপন করতে হবে যা দীর্ঘ মেয়াদী অর্থায়নের উৎস হবে। আগামী ৭ জুন আমি নতুন অর্থবছরের (২০১৮-১৯) বাজেট দেয়ার পর শেয়ারবাজার কিছু মেজর প্লেয়ারকে (শেয়ারবাজার সংশ্লিষ্ট) ডাকবো, পুঁজিবাজারের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়নের লক্ষ্যে। ভালো পুঁজিবাজারের উন্নয়নের জন্য আমরা কিছু কারার চেষ্টা করব।

সেমিনারে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমইয়াও ফেন বলেন, রোহিঙ্গা বাংলাদেশের জন্য একটি দীর্ঘমেয়াদী সমস্যা। বিশ্বব্যাংক এ সমস্যা মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে। প্রবৃদ্ধি ও উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। বিশ্বব্যাংক বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশকে সব সময় সহায়তা করবে।

 

আইএফআইসির কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়েনার বলেন, চীনের দুই প্রতিষ্ঠান ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী হওয়া একটি ভালো সংবাদ। এ কৌশলগত বিনিয়োগকারী দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে ভূমিকা রাখবে।

অনলাইন আপডেট

আর্কাইভ