ঢাকা, শুক্রবার 18 May 2018, ৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

রমযানে কাশ্মীরে সামরিক অভিযান স্থগিত রাখবে ভারত

 ১৭ মে, আল জাজিরা : কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহীদের বিরুদ্ধে পবিত্র রমযান মাসে সব ধরনের সামরিক অভিযান স্থগিত করার ঘোষণা দিয়েছে ভারত। প্রায় দুই দশকের মধ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করলো দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে। গত কয়েক মাস কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর অভিযানের বন্দুকযুদ্ধে বেশ কয়েকজন নিহতের ঘটনায় চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে এই ঘোষণা দিলো ভারত।

বুধবার একাধিক টুইটে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘এই ঘোষণা শান্তিপ্রিয় মুসলিমরা শান্তিপূর্ণ পরিবেশে রমজান পালন করতে পারবেন।’ তবে মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘যদি হামলা চালানো হয় তাহলে পাল্টা হামলা চালানোর অধিকার রয়েছে’ ভারতীয় নিরাপত্তাবাহিনীর। কাশ্মিরে ভারতীয় নিরাপত্তাবাহিনীর প্রায় ৫ লাখ সদস্য মোতায়েন রয়েছে।

কাশ্মির সরকারের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বুধবার জানান, তিনি আশা করছেন ভারতের এই সিদ্ধান্ত দীর্ঘমেয়াদি সংলাপের জন্য শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করবে। তাৎক্ষণিকভাবে কাশ্মীরের বিদ্রোহী গোষ্ঠীদের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ২০০০ সালে সাময়িক যুদ্ধবিরতির পর ভারতীয় কর্তৃপক্ষ ও বিদ্রোহীদের সবচেয়ে বড় সংগঠন হিজবুল মুজাহিদিনের মধ্যে এটাই প্রথম অস্ত্রবিরতি।

অনলাইন আপডেট

আর্কাইভ