ঢাকা, শনিবার 19 May 2018, ৫ জ্যৈষ্ঠ ১৪২৫, ২ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

রূপগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ ও বিক্ষোভ অবরোধ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা : নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতন ভাতার দাবিতে ফেব্রি মার্ক বিডি নামে একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। উত্তেজিত শ্রমিকরা বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ করে রাখে। গতকাল শুক্রবার বিকেলে উপজেলার কাঞ্চন দক্ষিণ বাজার এলাকায় শ্রমিকদের মাঝে এ অসন্তোষ দেখা দেয়।
বিক্ষুব্ধ শ্রমিক ও এলাকাবাসী জানান, প্রায় ৫ বছর আগে কাঞ্চন দক্ষিণ বাজার এলাকায় ফেব্রি মার্ক বিডি নামে একটি পুলিশের পোশাক তৈরি কারখানা গড়ে উঠে। এ কারখানায় প্রায় ১৭৫ জন শ্রমিক কাজ করে আসছেন। মালিকপক্ষ ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত মোট ৫ মাসের বেতন ভাতাসহ ওভারটাইমের টাকা বকেয়া রাখেন। দিনের পর দিন বেতনভাতা না পাওয়ায় শ্রমিকদেরকে মুদিমনোহরি দোকান থেকে বাকিতে কেনাকাটা করে দিনানিপাত করতে হচ্ছে। কারখানার ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান মিরাজসহ মালিকপক্ষ শ্রমিদেরকে বেতন দেই দিচ্ছি বলে নানা করম টালবাহানা করে আসছে।
শুক্রবার বিকেলে মালিকপক্ষ কারখানার মেশিনপত্র পিকআপ ভ্যানের নিয়ে যেতে থাকে। এ সময় শ্রমিকরা খবর পেয়ে পেয়ে পিকআপ ভ্যানটিকে আটক করে রাখে। এক পর্যায়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে বিক্ষোভ করে রাস্তাঘাট অবরোধ করে রাখেন। এ সময় কাঞ্চন বাজারসহ আশপাশের রাস্তার গাড়ী চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ ঘটনাস্থালে গিয়ে শ্রমিকদেরকে বুঝিয়ে শুনিয়ে শান্ত করে অবরোধ বন্ধ করেন।
এ বিষয়ে কারখানার ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান মিরাজের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
এ ব্যাপারে বোলাব তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) সাব্বির আহম্মেদ জানান, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে শ্রমিকদের পাওনা বেতন-ভাতা পরিশোধ করে দেয়ার চেষ্টা চলছে।
মটরসাইকেল উল্টে সাবেক ইউপি সদস্য নিহত
নারায়ণগঞ্জের রূপগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মটরসাইকেল উল্টে শরিফুল ইসলাম ভুইয়া (৪২) নামে এক সাবেক ইউপি সদস্য নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার রাতে উপজেলার চনপাড়া-কালিগঞ্জ সড়কের পিতলগঞ্জ এলাকায় ঘটে এ দুর্ঘটনা। নিহত শরিফুল ইসলাম ভুইয়া উপজেলার কায়েতপাড়া ইউনিয়নে পুর্বগ্রাম এলাকার জয়নাল আবেদীন ভুইয়ার ছেলে। তিনি ওই এলাকার সাবেক ইউপি সদস্য ছিলেন।
প্রত্যক্ষদর্শী ও নিহতের পারিবারিক সুত্র জানায়, রাতে পুর্বগ্রাম এলাকা থেকে মটরসাইকেল যোগে ৩০০ ফুট সড়কের দিকে যাচ্ছিলেন শরিফুল ইসলাম ভুইয়া। পিতলগঞ্জ এলাকায় পৌছামাত্র সড়কে উঁচু করে থাকা ড্রেজারের পাইপের সামনে এসে নিয়ন্ত্রণ হারিয়ে মটরসাইকেলটি উল্টে যায়। এতে মাথায় প্রচণ্ড আঘাত পেয়ে ঘটনাস্থলেই নিহত হন।
এদিকে, শুক্রবার জুম্মার নামাজের পর যানাজা শেষে সামাজিক কবরস্থানে শরিফুল ইসলাম ভুইয়ার দাফন সম্পন্ন করা হয়। মৃত্যুকালে তিনি দুই পুত্র সন্তান, স্ত্রীসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ