ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

তালেবানের প্রতি ইরানের সমর্থনের প্রমাণ নেই: আফগান গভর্নর

ফাররাহ প্রদেশের গভর্নর আব্দুলবাসির সালাঙ্গি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরান তালেবানকে সমর্থন দিচ্ছে বলে একজন আফগান পুলিশ কমান্ডার যে অভিযোগ করেছিলেন তা প্রত্যাখ্যান করেছেন দেশটির ফাররাহ প্রদেশের গভর্নর আব্দুলবাসির সালাঙ্গি। তিনি বলেছেন, উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের প্রতি ইরানের পৃষ্ঠপোষকতার কোনো ধরনের প্রমাণ পাওয়া যায়নি।

তালেবানের হাতে ফাররাহ শহরের কিছু অংশের পতন হওয়ার পর এ বক্তব্য দিলেন প্রদেশের গভর্নর সালাঙ্গি।  

তিনি বলেন, ফাররাহ প্রদেশে তালেবানের সাম্প্রতিক হামলায় বরং পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলোর হাত ছিল।  এ হামলায় ইরানের সমর্থনের কোনো প্রমাণ তার প্রশাসন পায়নি বলে জানান ফাররাহ প্রদেশের গভর্নর।

ফাররাহ প্রদেশের পুলিশ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফজল আহমাদ শিরজাদ

ফাররাহ প্রদেশের পুলিশ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফজল আহমাদ শিরজাদ সম্প্রতি দাবি করেছিলেন, আফগানিস্তানে নিরাপত্তাহীনতা সৃষ্টিতে ইরানের হাত রয়েছে এবং তালেবানকে আফগান সরকারের বিরুদ্ধে লড়াই করতে সহযোগিতা করে যাচ্ছে তেহরান।

তবে ইরান এই অভিযোগ অস্বীকার করে বলেছে, এজন্য প্রদেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা এবং কোনো কোনো ক্ষেত্রে তালেবানের প্রতি তাদের রহস্যময় সহযোগিতাই দায়ী।

সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, আফগান সরকার ফাররাহ প্রদেশে অতিরিক্ত সেনা পাঠানোর পর তালেবানরা ওই প্রদেশে নিজেদের দখলীকৃত এলাকাগুলো ছেড়ে চলে গেছে। গত কয়েকদিনে ফাররাহ ছাড়াও ঘোর, গজনি এবং নানগারহার প্রদেশে তালেবান হামলা বেড়ে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ