ঢাকা, রোববার 20 May 2018, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ৩ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

জৈন্তাপুরে বারি মাল্টা-১ ফলের আধুনিক চাষাবাদ

জৈন্তাপুর সংবাদদাতা: জৈন্তাপুরে দিনব্যাপি বারি মাল্টা-১ ফলের আধুনিক চাষাবাদের কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ-২০১৮ সম্পন্ন।
বারি মাল্টা-১ ফলের আধুনিক চাষাবাবাদ কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, জয়দেবপুর, গাজীপুর পরিচালক (গবেষণা) ড. মো. লুৎফর রহমান বলেন, সিলট অঞ্চলে বিভিন্ন দরনের লেবু জাতীয় ফলের উৎপাদন হয়ে থাকে, একেক টির সাধ ভিন্ন দরনের হয়ে তাকে। বৃষ্টিবহুল সুনির্দিষ্ট গ্রীষ্ম ও শীতকাল বিশিষ্ট শুষ্ক ও উষ্ঞ জলবায়ু এ অঞ্চলের জন্য  বারি মাল্টা-১ চাষাবদের উপযোগী। মাল্টাতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা মানব দেহের গঠন প্রনালীতে বিশেষ ভুমিকা রাখে। তিনি আরো বলেন বারি মাল্টা-১ ফলের খোসা থেকে পেকটিন  প্রসাধনী ও ঔষধ শিল্পে ব্যবহার্য অত্যব্যশ্যকীয় তেল প্রস্তুত করা যায়। এ ফল মানুষের সর্দিজ্বর নিরাময়ে বিশেষ ভুমিকা পালন করে থাকে। বীজ ও কলমের মাধ্যমে মাল্টার বংশবিস্তার করা যায়। এ ফলটি স্থানীয় চাষীরা জাতে বেশী করে চাষাবাদে আগ্রসর হতে পারে এর জন্য জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্র প্রয়োজনে আরোও প্রশিক্ষণের ব্যবস্থা করবে।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট মূল এর অর্থয়নে ও সাইট্রাস গবেষণা কেন্দ্র , বাংলাদেশ কৃষি গবেষণা ইনিষ্টিটিউট জৈন্তাপুর সিলেট এর আয়োজনে সাইট্রাস গবেষণা কেন্দ্র  জৈন্তাপুর এর প্রশিক্ষণ হল রুমে আয়োজিত বারি মাল্টা-১ ফলের আধুনিক চাষাবাবাদ কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালায় আঞ্চলিক কৃষি গবেষণাকেন্দ্র, আকবরপুর, মৌলভিবাজার মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: জসিম উদ্দিন’র সভাপতিত্বে ও  জৈন্তাপুর, সাইট্রাস গবেষণা কেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকার এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শাহ মো: লুৎফুর রহমান, সরেজমিন গবেষণা বিভাগ সিলেট’র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মাহমুদুল ইসলাম নজরুল।
বারি মাল্টা-১ ফলের আধুনিক চাষাবাবাদ কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার বিভিন্ন এলাকার অর্ধশত কৃষক - কৃষানী উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ