ঢাকা, সোমবার 21 May 2018, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫, ৪ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

সংসদের জন্য বাজেট বরাদ্দ বেড়েছে সাড়ে ১৭ কোটি টাকা

স্টাফ রিপোর্টার : আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৩৩২ কোটি ৫৩ লাখ টাকার বাজেট বরাদ্দ অনুমোদন দিয়েছে সংসদ সচিবালয় কমিশন, যা চলতি ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৭ কোটি ৬২ লাখ টাকা বেশি।
গতকাল রোববার সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে এ বরাদ্দ অনুমোদন দেওয়া হয়।
বৈঠকে কমিশনের সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অংশ নেন। প্রধান হুইপ আ স ম ফিরোজ বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন।
সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদে সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য প্রতিবছরই কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়া সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়।
কমিশন বৈঠক শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বরাদ্দ অনুমোদনের তথ্য জানান।
আগামী অর্থবছরের বরাদ্দের মধ্যে অনুন্নয়ন খাতের জন্য ২৯ কোটি ৪৩ লাখ টাকা এবং উন্নয়ন খাতের জন্য ৩৪ কোটি ১০ লাখ টাকা রাখা হয়েছে।
চলতি ২০১৭-১৮ অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ৩১৪ কোটি ৯১ লাখ টাকা। গত অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ২৯৫ কোটি ২৬ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে তা ছিল ২০৩ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার টাকা। ২০১৪-১৫ অর্থবছরে এই বরাদ্দ ছিলে ২১৯ কোটি টাকা।
স্পিকার শিরীন শারমিন জানান, কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের বিভিন্ন ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে।
অধিবেশন চলাকালীন সময়ে অতিরিক্ত খাটুনি ভাতা ৪৫০ টাকার পরিবর্তে ৫০০ টাকা, অধিবেশন না থাকাকালীন ৩০০ টাকার পরিবর্তে ৩৫০ টাকা এবং অধিবেশন থাকাকালীন দুপুরের খাবার/ইফতারের জন্য ১৫০ টাকার বদলে ২০০ টাকা করা হয়েছে।
এছাড়া সংসদীয় কমিটির বৈঠকে আপ্যায়ন খরচ ৫০ টাকার পরিবর্তে ১০০ টাকা করা হয়েছে।
কমিশন বৈঠকে সংসদ লাইব্রেরিতে বইয়ের সংখ্যা বাড়াতে পরামর্শ দিয়েছেন সংসদ নেতা শেখ হাসিনা।
স্পিকার সাংবাদিকদের বলেন, সংসদ নেতা গ্রন্থাগারে বইয়ের সংখ্যা বাড়ানোর ব্যাপারে নির্দেশনা দিয়েছেন। বিশেষ করে পৃথিবীর বিভিন্ন দেশের সংসদীয় রীতিনীতি ও চর্চার ওপরে বই সংগ্রহ করার জন্য বলেছেন।
সংসদ গ্রন্থাগারে বর্তমানে ৩৫ হাজার বই এবং ৪০ হাজার বিভিন্ন ধরনের নথি রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ