ঢাকা, সোমবার 21 May 2018, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫, ৪ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

শেয়ারবাজারে দরপতন গড়ালো ১৩ কার্যদিবসে

স্টাফ রিপোর্টার: দরপতন গড়ালো ১৩ কার্যদিবসে। সপ্তাহের প্রথম কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএস্ই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। রমযানেরর কারণে এদিন শেয়ারবাজারের লেনদেন আধা ঘণ্টা আগে অর্থাৎ সকাল ১০টায় শুরু হয়ে বিরতিহীনভাবে চলে দুপুর ২টা পর্যন্ত।
গতকাল রোববার ডিএসইর লেনদেন শেষে বাজারটিতে ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমে যায়। বিপরীতে দাম বেড়েছে মাত্র ৫০টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩টির। মূল্যসূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতনের পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে গতকাল মোট ৩৯৫ কোটি ৬৬ লাখ টাকা শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৪৯২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আগের দিনের তুলনায় ৯৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার কম লেনদেন হয়েছে ।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট কমে ২ হাজার ৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৬৫ পয়েন্টে।
টাকার অংকে রোববার ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের শেয়ার। কোম্পানিটির মোট ১৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিএসআরএমের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ২৩ লাখ টাকার। আর ১১ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কুইন সাউথ টেক্সটাইল। লেনদেনে এরপর রয়েছে- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, লিগাসি ফুটওয়্যার, অ্যাডভেন্ট ফার্মা, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, বেক্সিমকো, মুন্নু সিরামিক এবং ব্র্যাক ব্যাংক।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৯৯ পয়েন্ট কমে ১০ হাজার ৫৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৫টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।

অনলাইন আপডেট

আর্কাইভ