ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ইসরাইলি দখলদারিত্বের অবসান না হলে শান্তি নেই: তুরস্ক

ইব্রাহিম কালিন

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের জবর দখলের অবসান না হলে সেখানে শান্তি আসবে না। একথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন।

তুরস্কের ইংরেজি দৈনিক ‘সাবাহ’তে প্রকাশিত এক নিবন্ধে তিনি বলেছেন, “মূল সমস্যা হলো ইসরাইলের দখলদারিত্ব এবং এর অবসান না হওয়া পর্যন্ত সেখানে কারো জন্য কোনো শান্তি, নিরাপত্তা,  সমৃদ্ধি আসবে না। প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও নেতানিয়াহুর প্রশাসনের দায়িত্বজ্ঞানহীন ও লোকদেখানো নীতির জন্য ধন্যবাদ। আপনাদের এই নীতির জন্য কখনো শান্তি আসবে না; আজকের দিনের মতোই তা সবসময় দূরে দূরে থাকবে।”

গাজায় ইসরাইলি হত্যাযজ্ঞ

ইব্রাহিম কালিন আরো লিখেছেন, “ইসরাইলের আইন লঙ্ঘন করা ও ফিলিস্তিনিদের বিরুদ্ধে অন্যায্য আচরণের বিরুদ্ধে অবশ্যই মুসলিম দেশগুলো, ইউরোপ, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে।”

ইসরাইলের রাজধানী তেল আবিব থেকে পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস স্থানান্তরের বিরুদ্ধেও ইব্রাহিম কালিন নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন প্রশাসনের এই পদক্ষেপের কারণে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের যেকোনো সম্ভাবনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত ১৪ মে বায়তুল মুকাদ্দাসে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হয় এবং ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে ইহুদিবাদী সেনারা গুলি চালিয়ে অন্তত ৬২ জন ফিলিস্তিনিকে শহীদ করে। এরপর তুরস্কে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র বিশেষ অধিবেশন বসে।

অনলাইন আপডেট

আর্কাইভ