ঢাকা,বৃহস্পতিবার 15 November 2018, ১ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ইউরোপকে কাজে প্রমাণ দিতে হবে: জারিফ

রোববার জারিফের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক প্রধান মিগুয়েল আরিয়াস ক্যানেট

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পরমাণু সমঝোতার প্রতি ইউরোপীয় দেশগুলোর রাজনৈতিক সমর্থন যথেষ্ট নয় বরং এসব দেশকে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র জ্বালানি বিষয়ক প্রধান মিগুয়েল আরিয়াস ক্যানেটের সঙ্গে তেহরানে এক সাক্ষাতে এ আহ্বান জানান জারিফ। তিনি বলেন, ইইউ’র পক্ষ থেকে যখন পরমাণু সমঝোতা অক্ষুণ্ন রাখার আশ্বাস দেয়া হচ্ছে তখন ইউরোপের বৃহৎ কোম্পানিগুলো ইরানের সঙ্গে সহযোগিতা করতে অস্বীকৃতি জানাচ্ছে।

এটিকে ইউরোপের দ্বৈত নীতি হিসেবে উল্লেখ করে জারিফ বলেন, এ অবস্থার অবসান ঘটাতে হবে।  

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর এটি বাস্তবায়নের ব্যাপারে ইউরোপের কাছে জনমতের আশা অনেক বেড়ে গেছে।

জারিফের সঙ্গে সাক্ষাতে ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক প্রধান মিগুয়েল আরিয়াস ক্যানেট বলেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর এটি বাস্তবায়নের ব্যাপারে ইইউ’র উৎসাহ দ্বিগুণ বেড়েছে। ইউরোপের কোম্পানিগুলো যাতে ইরানে পুঁজি বিনিয়োগ করে সেজন্য ইইউ’র রাজনৈতিক নেতৃত্ব সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে বলে ক্যানেটে আশ্বাস দেন।

তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার ফলে এটি বাস্তবায়নের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের কাজ অনেকটা কঠিন হয়ে গেছে। তারপরও এ সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করতে ইইউ বদ্ধপরিকর বলে তিনি প্রতিশ্রুতি দেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন। ট্রাম্পের ঘোষণার পর এ সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি আমেরিকাকে ছাড়াই এটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়ে ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানায়।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ