ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

পরমাণু সমঝোতার বিকল্প প্রস্তাব গুজব: ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র বাহরাম কাসেমি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে নতুন করে সমঝোতায় যাওয়ার লক্ষ্যে ইরান একটি প্রস্তাব দিয়েছে বলে যে খবর বেরিয়েছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরান বলেছে, ইহুদিবাদী গণমাধ্যম ও তার অনুসারী আন্তর্জাতিক মিডিয়া এ ধরনের ভিত্তিহীন গুজব ছড়াচ্ছে।

জার্মান দৈনিক ‘ওয়েল্ট অ্যাম সনট্যাগ’ গতকাল (রোববার) এই মর্মে খবর দিয়েছিল যে, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এখন সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলোর করণীয় ঠিক করতে আগামী শুক্রবার ভিয়েনায় বৈঠকে বসবে এসব দেশ।

আমেরিকা ছাড়া বাকি দেশগুলো এ বৈঠকে বসবে বলে জার্মান দৈনিকটি জানায়। ইউরোপীয় ইউনিয়নের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে সনট্যাগের খবরে বলা হয়, আসন্ন ভিয়েনা বৈঠকে একটি নতুন পরমাণু সমঝোতা নিয়ে ইরান ও পশ্চিমা কূটনীতিকরা আলোচনা করবেন। এতে পুরনো সমঝোতার বিষয়গুলোর সঙ্গে আমেরিকার উদ্বেগ দূর করার জন্য অতিরিক্ত কিছু ধারা সংযোজন করা হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ খবরের সত্যতা প্রত্যাখ্যান করে বলেছেন, ইউরোপীয় পক্ষগুলোর সঙ্গে ইরানের মধ্যকার চলমান আলোচনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার লক্ষ্যে ইহুদিবাদীদের নিয়ন্ত্রিত গণমাধ্যম এ ধরনের খবর প্রচার করছে।

গত ৮ মে  আমেরিকাকে পরমাণু সমঝোতা থেকে বের করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প

কাসেমি বলেন, এই আন্তর্জাতিক সমঝোতা থেকে আমেরিকা একতরফা ও অবৈধভাবে বেরিয়ে যাওয়ার পর  ইউরোপীয় দেশগুলোর আহ্বানে সাড়া দিয়ে তেহরান পরমাণু সমঝোতায় অটল রয়েছে। তবে এ সমঝোতার মাধ্যমে ইরানের স্বার্থ কাঙ্ক্ষিত মাত্রায় রক্ষিত না হলে তেহরান এটি থেকে বেরিয়ে যাবে বলে কাসেমি উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পরমাণু সমঝোতার বাকি দেশগুলো তাদের প্রতিশ্রুতি কতখানি রক্ষা করে সেটাই এখন দেখার বিষয়।

সূত্র: পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ