ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ইরান থেকে তেল কেনা অব্যাহত রাখতে ইউরোপের যৌথ টিম গঠন

ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক প্রধান মিগুয়েল আরিয়াস ক্যানেট

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে তেল কেনা অব্যাহত রাখতে একটি যৌথ টিম গঠন করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। পরমাণু সমঝোতা থেকে মার্কিন সরকার বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে ইরান থেকে তেল কেনার ক্ষেত্রে যাতে কোনো জটিলতা দেখা না দেয় তার উপায় খুঁজে বের করতে এই পদক্ষেপ নিয়েছে ইইউ।

ইরান সফরে গিয়ে ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক প্রধান মিগুয়েল আরিয়াস ক্যানেট গণমাধ্যমকে বলেছেন, “ইরান যাতে ইউরোপে তার তেল রপ্তানি অব্যাহত রাখতে পারে সেজন্য আমরা সমাধান খুঁজে বের করার চেষ্টা করছি।”

মিগুয়েল আরিয়াস ক্যানেট (বামে) ও বিজান জাঙ্গানেহ

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহর সঙ্গে বৈঠকের পর ক্যানেট সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানিয়েছেন, পরমাণু সমঝোতার প্রতি অনুগত থাকতে ইইউ ইরানের কাছে বিশেষ বার্তা দিয়েছে। তিনি জোর দিয়ে বলেন, সমেঝাতা মেনে চললে ইরানের সঙ্গে ইইউ’র বাণিজ্যিক লেনদেন একই রকমের থাকবে; যেমনটি ছিল আমেরিকার বেরিয়ে যাওয়ার আগে।

ক্যানেট জানান, ইরানের সঙ্গে বাণিজ্য অব্যাহত রাখার জন্য ইইউ আমেরিকার সঙ্গে আলোচনা শুরু করেছে। তিনি আরো বলেছেন, “মার্কিন নিষেধাজ্ঞার পরও কীভাবে ইরানের সঙ্গে ইউরোপের কোম্পানিগুলো বাণিজ্য করতে পারে তার উপায় খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছি আমরা। পাশাপাশি তেহরানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি বাস্তবায়ন ঠিক রাখতে আমরা অর্থনৈতিক কাঠামো তৈরির চেষ্টা করছি। আমরা ইরানকে তেল রপ্তানির গ্যারান্টি দেয়ার চেষ্টা করছি।”-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ