ঢাকা, মঙ্গলবার 22 May 2018, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

দু’টি মামলায় খালেদা জিয়ার জামিনের শুনানি আজ

স্টাফ রিপোর্টার : কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা নাশকতা ও মানহানির দুই মামলায় জামিনের আবেদন শুনানির জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করেছেন হাইকোর্ট। কুমিল্লার নাশকতার দু’টি ও নড়াইলের মানহানির মামলায় জামিনের জন্য হাইকোর্টে খালেদা জিয়ার পক্ষে পৃথক তিনটি আবেদন করা হয়েছে। তার মধ্যে গতকাল সোমবার দু’টি মামলার শুনানির জন্য দিন ধার্য্য ছিল। শুনানিতে রাষ্ট্রপক্ষের সময় আবেদন করায় বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ মঙ্গলবার শুনানীর জন্য সময় নির্ধারণ করেন।
আদালতে গতকাল সোমবার আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল, আতিকুর রহমান, এহসানুর রহমান ও ফাইয়াজ জিবরান।
এর আগে গত রোববার কুমিল্লার দুটি ও নড়াইলের একটি মামলায় জামিন আবেদন করেছিলেন খালেদা জিয়ার আইনজীবীরা। মামলা দুটি গতকাল সোমবার সংশ্লিষ্ট বেঞ্চের কার্যতালিকায় ছিল। এই দুই আবেদন শুনানি করতে চাইলে অ্যাটর্নি জেনারেল প্রস্তুতির জন্য আরও সময় চান। এরপর আদালত দুই আবেদনের শুনানির জন্য আজ মঙ্গলবার আড়াইটায় সময় নির্ধারণ করেন। কার্যতালিকায় ২৫ ও ২৬ নাম্বার আইটেমে রয়েছে মামলা দু’টি।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির অভিযোগের মামলায় সাবেক এ প্রধানমন্ত্রীকে গত ৮ ফেব্রুয়ারি ৫ বছরের কারাদ- দেন বিচারিক আদালত। সেই থেকে তিনি কারাবন্দী পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে। ওই মামলায় আপিলের পর খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছিলেন হাইকোর্ট। যেটি গত বৃহস্পতিবার বহাল রেখেছেন আপিল বিভাগ।
কিন্তু তার আইনজীবীরা বলছেন, খালেদার বিরুদ্ধে অন্তত আরও ছয়টি মামলা রয়েছে যেগুলোতে জামিন পেলে কেবল তিনি মুক্তি পেতে পারেন। এর মধ্যে কুমিল্লায় তিনটি, নড়াইলে একটি রয়েছে। বাকিগুলো ঢাকার। রোববার সকালে ছয়টির মধ্যে তিনটি মামলার জামিন আবেদনের হলফনামা করতে ওই হাইকোর্ট বেঞ্চের অনুমতি নেন তারা। এরপর সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ