ঢাকা, মঙ্গলবার 22 May 2018, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

মন্ত্রিসভার বৈঠকে এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন

সংগ্রাম ডেস্ক : মন্ত্রিসভা হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই) আইন-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
এই নতুন আইন ১৯৭৭ সালে সামরিক শাসনামলে জারিকৃত অধ্যাদেশের প্রতিস্থাপন হবে বলে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের ব্রিফকালে জানান।
গৃহায়নের সঙ্গে সম্পর্কিত নকশা, ভবন নির্মাণ ও নির্মাণ সামগ্রী এবং অন্যান্য সমস্যা নিয়ে বৈজ্ঞানিক ও কারিগরি গবেষণা পরিচালনার লক্ষ্যে এইচবিআরআই প্রতিষ্ঠিত হয়।
প্রস্তাবিত আইনে ২০ সদস্যের একটি পরিচালনা পরিষদ গঠনের বিধান রয়েছে। এই পরিষদের প্রধান হবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এবং প্রতিমন্ত্রী/উপমন্ত্রী ও সচিব ভাইস চেয়ারম্যান হিসেবে থাকবেন। এ ছাড়া একটি নির্বাহী কমিটি থাকবে। এতে প্রতিষ্ঠানটির মহাপরিচালক সভাপতি ও ৪ জন কর্মকর্তা সদস্য হিসেবে থাকবেন।
মন্ত্রিসভা সরকারি টেলিফোন, সেল্যুলার, ফ্যাক্স ও ইন্টারনেট নীতিমালা-২০১৮ অনুমোদন করেছে। এতে সরকারি কর্মকর্তাদের জন্য টেলিফোন সুবিধা বৃদ্ধির প্রস্তাব রয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবগণ এনড্রয়েড মোবাইল ফোন সেট কেনার জন্য ৭৫ হাজার টাকা এবং আনলিমিটেড বিলের সুবিধা পাবেন।
যুগ্ম-সচিব এবং এর উপরের কর্মকর্তারা প্রতি মাসে দেড় হাজার টাকা মোবাইল বিল পাবেন। বর্তমানে এই বিলের পরিমাণ হচ্ছে ৬শ’ টাকা।
মন্ত্রিসভা এই নীতিমালা অনুযায়ী সুপ্রিম কোর্টের বিচারপতিদের টেলিফোন সুবিধা দেয়ার নির্দেশ দিয়েছে।
এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল আন্তর্জাতিক রোমিং সুবিধা পাবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ