ঢাকা, বৃহস্পতিবার 24 May 2018, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ৭ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

নিয়মিত অনুশীলনে ভালো কিছু করা সম্ভব -আরিফুল

স্পোর্টস রিপোর্টার : জাতীয় দলে নিয়মিত অনুশীলনের সুযোগ পেলে ভালো করার সুযোগ আছে বলে মনে করেন অল রাউন্ডার আরিফুল হক। গতকাল জাতীয় দলের অনুশীলন না থাকলেও ঐচ্ছিক অনুশীলন করেন আরিফুল। প্রাপ্ত সুযোগের সর্বোচ্চ ব্যবহার করতেই বিশ্রামের সময়েও মাঠে চলে আসেন এ তরুণ। এভাবে নিয়মিত অনুশীলন করতে পারলে এক সময় ভালো কিছু করতে পারবেন বলেই জানালেন তিনি। 

আরিফুল বলেন, ‘আমাদের পাওয়ার হিটার একটু কম। ধীরে ধীরে বের হচ্ছে। অনুশীলনের সুযোগ সুবিধা দেখেন। জাতীয় দলের বাইরে এত ভালো সুযোগ সুবিধা পাওয়া যায় না। জাতীয় দলের বাইরে থেকেও আমি এমন সুযোগ সুবিধা পাব না। যখন পাব না তখন আত্মবিশ্বাস কমে যাবে, পারফরম্যান্সও ভালো হবে না। প্রাকটিস সুবিধা বাড়ালে আমার মনে হয় ওই সামর্থ্য আছে।’ টি-টোয়েন্টি ক্রিকেট মূলত ধুম ধারাক্কা ব্যাটিংয়ের খেলা। আর এর জন্য ভালো টেকনিকের পাশাপাশি পাওয়ার হিটারেরও প্রয়োজন হয়। দলে পাওয়ার হিটাররের সংখ্যা খুবই কম থাকায় এ সংস্করণে খুব এগুতে পারেনি বাংলাদেশ। তবে এর জন্য ভালো উইকেটের প্রয়োজন বলে জানালেন আরিফুল। আইপিএলের তুলনা দিয়ে আরিফুল বলেন, ‘আইপিএলের উইকেট অনেক ভালো। ২০০, ২১০, ২২০ রান উঠছে। আমাদের ঘরোয়া ক্রিকেটে দেখেন ২০০ রান হয় না। আমরা তাড়াই করি ১৫০ এরকম। ওরা ২০০ রান তাড়া করতে অভ্যস্ত। বিগ শটের জন্য ভালো উইকেট দরকার।’ আগামী মাসের শুরুতে ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবে টাইগাররা। নতুন  ভেন্যুটি এ সিরিজ দিয়েই আন্তর্জাতিক অঙ্গনে পা রাখছে। তবে সেখানকার উইকেট ভালো হবে বলেই আশা করছেন আরিফুল। আর তাই সুযোগ পেলে নিজের সেরাটা দেওয়ার প্রত্যয় ঝরে তার কণ্ঠে, ‘যতটুকু শুনেছি দেরাদুনে উইকেটে ঘাস থাকতে পারে। উইকেট অনেক ভালো, ব্যাটসম্যানরা ভালো করতে পারে এটা মনে করে যদি আমাকে একাদশে সুযোগ দেয় চেষ্টা করব সেরাটা দেওয়ার।’ তবে এ সিরিজের আগে মুল আলোচনা আফগানদের দুই স্পিনার রশিদ খান ও মুজিব জাদরান। তবে স্পিন বোলিংয়ে পিছিয়ে থাকলেও ব্যাটিং এবং ভারসাম্যতেও আফগানদের  চেয়ে নিজেদেরই এগিয়ে রাখলেন আরিফুল।

তিনি বলেন, ‘লেগ স্পিন যে আগে খেলিনি তা নয়। উইকেট মনে হয় সুন্দর হবে। মনে হয় না রশিদ-মুজিবুর খুব একটা কার্যকর হবে। আমরা অনেক ভারসাম্যপূর্ণ দল। ওদের দল অতটা ভারসাম্যপূর্ণ নয়। ওদের বোলিং বিভাগ যতটা শক্তিশালী, ব্যাটিং হয়তো ততটা নয়। আমরা আমাদেরই এগিয়ে রাখব।’

অনলাইন আপডেট

আর্কাইভ