বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রোহিঙ্গাদের জন্য নতুন সহায়তা ঘোষণাকে স্বাগত জানালো ডব্লিউএফপি

২৩ মে, : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য নতুন করে তিন কোটি ডলার সহায়তার ঘোষণা দেওয়ায় যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এ সহায়তা দিয়ে রোহিঙ্গাদের মাঝে খাদ্য বিতরণে করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকারের মানবিক সহায়তাবিষয়ক সংস্থা (ইউএসএআইডি)’র প্রধান মার্ক গ্রিন কক্সবাজারে ডব্লিউএফপি’র কর্মকাণ্ড পরিদর্শন শেষে নতুন করে সহায়তার ঘোষণা দেন। ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা সংকট শুরু হওয়ার পর থেকে কক্সবাজারে কাজ করার জন্য ডব্লিউএফপিকে আগেও আড়াই কোটি ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। গ্রিন তার সফরের সময় নতুন করে তিন কোটি ডলার সহায়তার ঘোষণা দেন।

ডব্লিউএফপি’র এক প্রতিবেদনে বলা হয়, এ তহবিল দিয়ে গর্ভবতী, নবজাতকের মা এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য পুষ্টিকর খাদ্য সরবরাহসহ আট লাখেরও বেশি মানুষকে খাদ্য সরবরাহ করা হবে। বর্ষা মৌসুমের আগে দুর্যোগকালীন ঝুঁকি কমাতে রোহিঙ্গাদের প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রেও এ সহায়তা কাজে লাগবে।

কক্সবাজারে নিয়োজিত ডব্লিউএফপি’র জরুরি ব্যবস্থাবিষয়ক সমন্বয়কারী পিটার গেস্ট বলেন, ‘বর্ষা মৌসুমে বৃষ্টি ও ঝড় মোকাবিলার প্রস্তুতি নিতে মানবিক সহায়তা সংগঠনগুলো সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দৌড়াচ্ছে। এ সময়ে যুক্তরাষ্ট্রের এ সহায়তা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে আমাদের এখনও আরও সহায়তার প্রয়োজন-নাহলে লোকজন ক্ষুধায় কাতরাবে।’ ডব্লিউএফপি’র বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের নতুন সহায়তা ডব্লিউএফপি’র তহবিল সংকট কমালেও এ বছরের শেষ নাগাদ রোহিঙ্গাদের জন্য জরুরি ভিত্তিতে ১৬ কোটি ৭০ লাখ ডলার সহায়তার প্রয়োজন পড়বে।

অনলাইন আপডেট

আর্কাইভ