ঢাকা, শুক্রবার 25 May 2018, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫, ৮ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

খুলনায় ওয়ানটাইম পণ্য ব্যবহারে ক্ষতির মুখে পরিবেশ

 

খুলনা অফিস: ওয়ানটাইম পণ্য ব্যবহারের মাত্রা দিনদিন বেড়েই চলেছে। শহর কিংবা গ্রামের অনেক অনুষ্ঠানে এখন ব্যবহার বাড়ছে ওয়ানটাইম পণ্যের। আর এ পণ্য ব্যবহারের ফলে হুমকির মুখে পড়ছে পরিবেশ। পরিবেশবাদী সংগঠনের কর্মীরা বলছেন, প্লাস্টিক পণ্য বা ওয়ানটাইম পণ্যের ব্যবহার কমাতে না পারলে মাটি, পানি এবং পরিবেশ ধ্বংসের মুখে পড়বে।

বিয়ে বা কোন অনুষ্ঠানে এখন ওয়ানটাইম প্লেট, গ্লাস ব্যবহার করছে মানুষ। ডেকোরেটরের ভাড়ার তুলনায় সাশ্রয়ী হওয়ায় এ পণ্য ব্যবহার করছে মানুষ। হোটেল, রেস্টুরেন্ট বা ইফতারের সামগ্রী খুব সহজে প্যাকেজিং করতেও ব্যবহার হচ্ছে এই সব ওয়ানটাইম পণ্য। ওয়ানটাইম পণ্যের মধ্যে প্লেট, গ্লাস, চামচ, বাটি, বক্স ইত্যাদির ব্যবহার দিনদিন বাড়ছে। যা প্লাস্টিকের তৈরি এবং অপচনশীল। ব্যবহারে পরে প্লাস্টিকের এ পণ্য ফেলে দেয়া হলে তা পরিবেশের সাথে মিশতে পারে না। দিনদিন এ পণ্যের ব্যবহারের ফলে মাটি এবং পানি তার গুণগত মান হারাচ্ছে। ধ্বংস হচ্ছে পরিবেশ।

খুলনা সিটি কর্পোরেশনের কনজারভেন্সি শাখার এক কর্মী জানান, নগরীর ডাস্টবিন আর ড্রেন ওয়ানটাইম পণ্যে ভরে থাকে। এগুলো পচেওনা আবার গলেও না। ড্রেনের মধ্যে এসব পণ্য আর পলিথিন জাতীয় জিনিসের কারনে ড্রেন আটকে থাকে।

বাংলাদেশ পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সোসাইটি’র খুলনা বিভাগীয় মহাসচিব মো. আজগর হোসেন জানান, কিছু স্বার্থান্বেষী মহলের কারণে আজ আমাদের পরিবেশ ক্ষতির মুখে। পলিথিন যেমনিভাবে পরিবেশের ক্ষতি করছে তেমনি ওয়ানটাইম পণ্যও ক্ষতি করছে। প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হয়েছে কিন্তু বাড়ছে ওয়ানটাইম পণ্য। দুটোই সমানভাবে পরিবেশের ক্ষতি করছে। সে কারণে পরিবেশ অধিদপ্তর, পরিবেশবাদী সংগঠন এবং মিডিয়া একযোগে এগিয়ে এসে এটি নির্মূলে সচেতনতা বাড়তে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ