ঢাকা, শুক্রবার 25 May 2018, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫, ৮ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

কিলিমানজারো ও কেনিয়া পর্বত অভিযাত্রী রেশমা নাহার রত্নার হাতে তুলে দেয়া হলো বাংলাদেশের পতাকা

‘আফ্রিকার ছাদ’ নামে খ্যাত ‘মাউন্ট কিলিমানজারো’ ও আফ্রিকার ২য় উচ্চতম পর্বত ‘মাউন্ট কেনিয়া’ পর্বত অভিযানে বাংলাদেশী অভিযাত্রী রেশমা নাহার রত্নার হাতে বাংলাদেশের পতাকা তুলে দেয়া হয়

 

‘আফ্রিকার ছাদ’ নামে খ্যাত “মাউন্ট কিলিমানজারো” ও আফ্রিকার ২য় উচ্চতম পর্বত “মাউন্ট কেনিয়া” পর্বত অভিযানে বাংলাদেশী অভিযাত্রী রেশমা নাহার রত্নার হাতে বাংলাদেশের পতাকা তুলে দেয়া হয়। 

কোন অভিযানে একই মহাদেশের উচ্চতম ও ২য় উচ্চতম পর্বতে একত্রে অভিযান বাংলাদেশের পক্ষে এটিই প্রথম। মাউন্ট কিলিমানজারোর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯৩৪১ ফুট এবং এটি সেভেন সামিটের ৪র্থ উচ্চতম পর্বত। 

মাউন্ট কেনিয়া বা কেনিয়ার উচ্চতম ও আফ্রিকার ২য় উচ্চতম পর্বত। এটি ভলকানো ধরনের পর্বত এবং এর উচ্চতা ১৭০৫৭ ফিট। এই পর্বতে প্রথমবারের মত বাংলাদেশের পতাকা উড়াবেন তিনি। ১৮৯৯ সালে হালফোর্ড ম্যাকিনডার তার দুজন গাইড সিজার ওলিয়ার ও জোসেফ বেধাচেরাল প্রথম আরোহণ করেন এ-পর্বতে। 

রেশমা নাহার দেশের প্রথম পর্বতারোহণ ক্লাব “বাংলা মাউন্টেইনিয়ারিং এন্ড ট্রেকিং ক্লাবের” একজন সদস্য। এই ক্লাবের আয়োজনে পঞ্চনারীর একজন হয়ে ২০১৬ সালের মে-জুন মাসে এশিয়ার বিখ্যাত পর্বতারোহণ ইন্সটিটিউট "নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেইনিয়ারিং", উত্তরকাশি, উত্তরাখন্ড, (ভারত) থেকে পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর ২০১৭ সালে অক্টোবর-নভেম্বর মাসে আরও একবার ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে আসেন। এটি তার প্রথম পর্বতারোহণ অভিযান। 

এ অভিযানের পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছে মধুমতি ব্যাংক লিমিটেড। 

সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলন ও পতাকা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি, ভ্রমণবিদ, অনুবাদক; গণস্বাস্থ্য মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিনের অধ্যাপক প্রফেসর বুলবুল সরওয়ার। মধুমতি ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন এভিপি মোজাম্মেল হক। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ