ঢাকা, বুধবার 19 September 2018, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

অ্যামনেস্টির ‘গণহত্যার’ অভিযোগ অস্বীকার করল আরসা

সংগ্রাম অনলাইন ডেস্ক:

মিয়ানমারে রোহিঙ্গাদের বিদ্রোহী সংগঠন- আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) বিরুদ্ধে  আনা আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা- অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের (এআই) ‘গণহত্যার’ অভিযোগ অস্বীকার করেছে সংগঠনটি।

এক বিবৃতিতে সংগঠনটি জানায় এআই’র ‘গুরুতর অপরাধমূলক অভিযোগ’ স্পষ্টভাবে অস্বীকার করেছে আরসা।

শুক্রবার এক বিবৃতিতে আরসা জানায়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল (এআই) ‘রাখাইন রাজ্যে গণহত্যায় রোহিঙ্গাদের সশস্ত্র বাহিনী জড়িত থাকার নতুন প্রমাণ’ বিষয়ক সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে আরসার বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ আনা হয়েছে, যা ভয়ংকর।

‘আমরা উক্ত প্রতিবেদনে উল্লিখিত সকল অন্যায় এবং গুরুতর অপরাধমূলক অভিযোগগুলোকে স্পষ্টভাবে অস্বীকার করছি,’ জানায় আরসা।

তবে সারা বিশ্বে মানবাধিকার সমর্থনে অসাধারণ প্রচেষ্টার জন্য ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’ এর প্রতি প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করে রোহিঙ্গাদের বিদ্রোহী সংগঠনটি।

তারা জানায়, রোহিঙ্গাদের হত্যায় জড়িত নয় এমন হিন্দুদের বিরুদ্ধে কোনো রোহিঙ্গা কর্তৃক ব্যবস্থা নেয়া অবৈধ ও অযৌক্তিক। আরসার বিরুদ্ধে আনীত অভিযোগ বিশ্বাসযোগ্য আন্তর্জাতিক তদন্ত মিশন বা সংস্থার দ্বারা তদন্তে সহযোগিতা করার জন্য তারা সর্বদা প্রস্তুত।

উল্লেখ্য, গত মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদন অ্যামনেস্টি অভিযোগ করে, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারে অন্তত ৯৯ জন হিন্দু নারী, পুরুষ ও শিশুকে গণহত্যার জন্য রোহিঙ্গাদের সশস্ত্র বাহিনী দায়ী। তারা হিন্দু গ্রামবাসীদের বেআইনি হত্যাকাণ্ড ও অপহরণের সাথেও জড়িত ছিল।

সূত্র: ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ