শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

৭৭ মাদক বিক্রেতার জেল ॥ ৭৬ জনের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার : রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে মাদক বিরোধী সাঁড়াশি অভিযান চালিয়ে মোট ১৫৩ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় ১৩ হাজার পিস ইয়াবা ও ৩০ কেজি গাঁজা জব্দ করা হয়। এর মধ্যে ৭৬ জনের বিরুদ্ধে নিয়মিত আইনে মামলা করা হয়েছে। বাকি ৭৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
গতকাল শনিবার সন্ধ্যায় র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এডিশনাল এসপি মিজানুর রহমান জানান, সকালে জেনেভা ক্যাম্পে পরিচালিত বিশেষ অভিযানে মাদক বিক্রি ও সেবনের দায়ে ১৫৩ জনকে আটক করা হয়। যাচাই-বাছাই শেষে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে।
অভিযান শেষে র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের প্রধান মুফতি মাহমুদ খান জানান, ঘনবসতির কারণে এখানে আইনশৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযান পরিচালনা করা কঠিন। আমরা সে বিষয়টি বিবেচনায় নিয়ে একাধিক টিম নিয়ে অভিযান চালিয়েছি। অভিযান সফল দাবি করে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, অভিযানে বিপুল পরিমাণ মাদক ও বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। মাদক ব্যবসায়ীদের হুঁশিয়ার করে দিয়ে মুফতি বলেন, জেনেভো ক্যাম্পে যারা মাদক ব্যবসা করেন তারা মাদক ব্যবসা ছেড়ে দেন। কারণ এখন থেকে নিয়মিত অভিযান চলবে।
স্থানীয়রা জানায়, গতকাল শনিবার সকাল থেকে এই ক্যাম্প ঘিরে র‌্যাবের কয়েকটি দলের অভিযানে শতাধিক ব্যক্তিকে আটকও করা হয়েছে। আটকে পড়া পাকিস্তানীদের ক্যাম্পই জেনেভা ক্যাম্প নামে পরিচিত; সেখানে মাদকের কেনা-বেচার চলার অভিযোগ দীর্ঘদিনের।
সকাল সাড়ে ১০টায় র‌্যাবের গোয়েন্দা, ডগ স্কোয়াড এবং র‌্যাব-২ এর সদস্যরা পুরো জেনেভা ক্যাম্প ঘিরে ফেলে। এরপর ক্যাম্পের বিভিন্ন গলিতে শুরু হয় তল্লাশি। অভিযান টের পেয়ে অনেকে মাদকদ্রব্য রাস্তায় ফেলে দেয় বলে জানান র‌্যাব সদস্যরা। গাঁজা, ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্য উদ্ধার করেছেন র‌্যাব সদস্যরা। কয়েকজন নারীসহ শতাধিক ব্যক্তিকে আটক করতেও দেখা যায়।
তিনজন ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এদিন দুপুরে প্রায় তিন ঘণ্টাব্যাপী অভিযান শেষে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, এখানে মাদকবিরোধী অভিযান সফলভাকে সম্পন্ন হয়েছে। অভিযানে প্রায় ১৫ হাজার পিস ইয়াবা এবং ১০০ কেজি গাঁজা জব্দ করা হয়।
এদিকে অভিযানে পর জেনেভা ক্যাম্পবাসীরা সাংবাদিকদের বলেন, র‌্যাবের অভিযানে তথ্য দুই-তিনদিন আগেই জানা গিয়েছিল। মাদকের মূলহোতারা আগেই পালিয়েছে। ক্যাম্পের সবাই তাদের চেনে, কিন্তু প্রাণ ভয়ে কেউ মুখ খুলবে না। আজ যাদের আটক করা হলো, তাদের অধিকাংশই নির্দোষ। জড়িত যারা আটক হলো, তারা পুঁটি মাছÑবোয়ালরা নাগালের বাইরে।
অভিযান শেষ হওয়ার পর আটক ব্যক্তিদের স্বজনরা র‌্যাব-২ এর কার্যালয়ের সামনে অপেক্ষা করতে শুরু করে। স্বজনদের ফেরৎ পাওয়া নিয়ে শঙ্কায় অনেককে আহাজারিও করতে দেখা যায়।
র‌্যাব-২ এর সিও এবং কমান্ডিং অফিসার আনোয়ারুজ্জামান বলেন, আমরা প্রায় সাড়ে তিনশ’ জনকে আটক করেছিলাম। এর মধ্যে নারীও ছিল। যাচাই-বাছাই পর্বে যাদের নির্দোষ পাওয়া গেছে, তাদের আমরা ছেড়ে দিয়েছি। এটা একটা প্রক্রিয়া। যাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে, তাদের ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। কারও কারও নামে নিয়মিত মামলা দায়ের করা হবে। ভ্রাম্যমাণ আদালতে সাজা পাওয়া অনেকের নামেও নিয়মিত মামলা দায়ের করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ