ঢাকা, শনিবার 16 February 2019, ৪ ফাল্গুন ১৪২৫, ১০ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

বিদ্যুতের দাম বৃদ্ধি কেন অবৈধ নয়- হাইকোর্টের রুল

সংগ্রাম অনলাইন ডেস্ক:

পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দামবৃদ্ধি করে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) আদেশ কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে বিইআরসির চেয়ারম্যান, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়েছে।

আজ (রোববার) সকালে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

রিটটি হাইকোর্টে দায়ের করে কনজুম্যার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। রিটকারীর আইনজীবী জানান, বিইআরসির দাম বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হলেও দাম বাড়ানোর প্রক্রিয়া ছিল অবৈধ।

এদিকে, তিন বছরের বেশি সময় রাজধানীর স্কুলে কর্মরত শিক্ষকদের বদলি করার পক্ষে মত দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আজ (রোববার) সকালে কোচিং বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে রাজধানীর কয়েকটি সরকারি বিদ্যালয়ের শিক্ষককে বদলি সংক্রান্ত এক মামলার শুনানিতে এ কথা বলেন তিনি।

শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, অনেক শিক্ষক ঢাকায় ১০-১২ বছর ধরে আছেন। এদের অনেকেই কোচিং বাণিজ্য করছেন।

এর প্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, তিন বছর পর পর তো শিক্ষকদের বদলি করার কথা। তাহলে এরজন্য মন্ত্রণালয়-অধিদপ্তর দায়ী। ঢাকায় সরকারি বিদ্যালয়ে যে শিক্ষকরা তিন বছরের বেশি সময় ধরে আছেন তাদের বদলি করা উচিত।

অন্যদিকে, ডেসটিনি ২০০০ লিমিটেডের অবলুপ্তির প্রশ্নে আপিল বিভাগের আদেশ আগামীকাল। হাইকোর্টর আদেশের বিরুদ্ধে ডেসটিনি কর্তৃপক্ষের করা আবেদনের শুনানি শেষে, আজ (রোববার) সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ