ঢাকা, সোমবার 28 May 2018, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫, ১১ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

জাতীয় কবি হওয়া সত্ত্বেও নজরুলকে নিয়ে তেমন চর্চা নেই -এমাজ উদ্দীন

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় স্মরণ মঞ্চের উদ্যোগে বাংলাদেশে নজরুল চর্চার বর্তমান অবস্থা শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের জাতীয়তাবাদকে ভয়ংকর শক্তিশালী করতে হবে আর তা করতে হলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চর্চা করতে হবে, বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদ।
গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯ তম জন্মজয়ন্তী উপলক্ষে জাতীয় স্মরণ মঞ্চ উদ্যোগে “বাংলাদেশের বর্তমান অবস্থা” শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, কাজী নজরুল ইসলাম এ দেশের জাতীয় কবি হলেও তাকে নিয়ে দেশের জনগণ তেমনভাবে চর্চা করে না, সরকার থেকেও এর কোন উদ্যেগ নেয়া হয়না।
ঢাকা সাংবাদিক ইউয়িনের সাবেক সভাপতি কবি আব্দুল হাই শিকদার বলেন, ফুলের সাথে ভ্রমরের যেরকম সম্পর্ক বাংলাদেশের সাথে কাজী নজরুল ইসলামের সেরকমই সম্পর্ক। এরকম একজন ব্যক্তির জন্য দেশের মানুষ তেমন চর্চা  করেনা।
তিনি আরও বলেন,  দুঃখের বিষয় হল আমরা যাকে আজ জাতীয় কবি মনে করি বাংলাদেশ সরকার আজ পর্যন্ত তাকে সাংবিধানিকভাবে জাতীয় কবির স্বীকৃতি দেয়নি। এছাড়াও আমরা নজরুলকে নিয়ে তেমন চর্চা করি না এবং তার চর্চার জন্য কোন সরকারি বাজেট রাখা হয় না। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে যে কয়টা ইন্সটিটিউট আছে তার মধ্যে নজরুল ইন্সটিটিউট এর বাজেট সবচেয়ে কম থাকে। যে কয় টাকা বাজেট দেয়া হয় তা কর্মচারীদের দিয়েই শেষ হয়ে যায়।
আয়োজক কমিটির সভাপতি মনিরুজ্জামান দেওয়ান মানিক এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম-মহাসচিব এডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল, বীর মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক ব্যক্তিত্ব ইসমাইল হোসেন বেঙ্গল প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ