ঢাকা, বুধবার 30 May 2018, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৩ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

রাজশাহী বরিশাল ও সিলেট সিটিতে ৩০ জুলাই ভোট

স্টাফ রিপোর্টার: রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই তিন সিটিতে আগামী ৩০ জুলাই ভোট অনুষ্ঠিত হবে।
গতকাল মঙ্গলবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এই তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ২৮ জুন। ১ থেকে ২ জুলাই মনোনয়নপত্র যাচাই-বাছাই ও ৩ থেকে ৫ জুলাই আপিল ও আপত্তি জানানো যাবে। এছাড়া ৯ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় এবং ১০ জুলাই প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে।
সিইসি বলেন, তিন সিটির তফসিল আজকে ঘোষণা করা হলেও এর কার্যক্রম শুরু হবে ১৩ জুন থেকে। অর্থাৎ ১৩ জুন থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত কোনও প্রার্থী নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।’
এক প্রশ্নের জবাবে কে এম নুরুল হুদা বলেন, ‘স্থানীয় এমপিরা প্রচারে অংশ নিতে পারবেন না। তবে, অন্য এমপিরা পারবেন।’
আইনি জটিলতার বিষয়ে সিইসি বলেন, ‘আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে চিঠি পেয়েছি। সীমানা সংক্রান্ত আইনগত কোনও জটিলতা নেই।
২০১৩ সালের ১৫ জুন একসঙ্গে রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন এবং ৬ জুলাই গাজীপুর সিটি করপোরেশনে ভোট হয়েছিল। তবে ভোটের পর একেকটি সিটি করপোরেশনে একেকদিন প্রথম বৈঠক বসে। আর ওই বৈঠক থেকেই করপোরেশনের মেয়াদ শুরু হয়। সে হিসাবে ৫ অক্টোবর রাজশাহী সিটি, ৮ অক্টোবর সিলেট ও ২৩ অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ