ঢাকা, বুধবার 30 May 2018, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৩ রমযান ১৪৩৯ হিজরী
Online Edition

ভারতের নিপাহ মহামারী ছড়াতে পারে সারা বিশ্বে

২৯ মে,  স্কাই নিউজ : বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যে নিপাহ ভাইরাস ছড়াচ্ছে তা বিশ্বব্যাপী মহামারীর কারণ হতে পারে। এ পর্যন্ত এ ভাইরাসে সেখানে ১৩ জন মারা গেছে। কেরালায় দক্ষিণ পশ্চিমাঞ্চলে এ কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ভাইরাসে মৃত্যুর হার ৭০ শতাংশ এবং এর কোনো ভ্যাকসিন নেই। এর আরেকটি মারাত্মক দিক হচ্ছে এটি আক্রান্ত ব্যক্তিকে কোমায় পৌঁছে দিতে হবে। 

বিশ্বস্বাস্থ্য সংস্থা যে আটটি ভাইরাসকে বিশ্ব মহামারীর কারণ মনে করে তার মধ্যে ইবোলা ও জিকার সাথে নিপাহও রয়েছে। সংস্থাটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ ভাইরাসে আক্রান্তদের সহায়তা করতে সেখানে পৌঁছেছেন।

১৯৯৮ সাল থেকে নিপাহ ভাইরাসে মালয়েশিয়া, বাংলাদেশ ও ভারতে ২৬০ জন নিহত হয়েছে। প্রথমে শূকর ছিল এ ভাইরাসের বাহন। কিন্তু বর্তমানে বাদুড়ের মাধ্যমে এ ভাইরাস ছড়াচ্ছে। সেই সাথে যেসব পরিবারে লোকজন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে, সেখানে কিছু পশুপাখিকেও মরে পড়ে থাকতে দেখা গেছে। কেরালার কোজিকোড ও মালাপ্পুরাম জেলায় সম্প্রতি দুই শতাধিক লোক নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এর আগে ২০০১ সালে প্রথমে এবং পরে ২০০৭ সালে ৫০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। তবে সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, যেরকম মনে করা হচ্ছিল, বাদূড় এ ভাইরাস ছড়াচ্ছে, আসলে তা নয়। কিন্তু পুরো ভারতজুড়ে এই ভীতিই ছড়াচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ